ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  রোববার ● ১৬ মে ২০২১ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  রোববার ● ১৬ মে ২০২১
শিরোনাম: শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী       দুই মাসে সর্বনিম্ন শনাক্ত: মৃত্যু ২২        ঢাকামুখী জনস্রোতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে      
মে দিবসে বিড়ি শ্রমিকদের র‌্যালি-সমাবেশ
নিজস্ব প্রতিবেদক
Published : Sunday, 2 May, 2021 at 7:29 PM

মহান মে দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবসহ দেশের বিভিন্ন স্থানে র‌্যালি ও সমাবেশ করেছেন বিড়ি শ্রমিকরা। শনিবার বেলা ১১টায় বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এমকে বাঙ্গালী ও সাধারণ সম্পাদক আব্দুর রহমানের নেতৃত্বে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে র‌্যালিটি বের হয়। র‌্যালিটি প্রেস ক্লাব প্রাঙ্গণে সমাবেশে মিলিত হয়। ফেডারেশনের সদস্য আনোয়ার হোসেনের সঞ্চালনায় সমাবেশে বিড়ি শ্রমিক নেতারা বক্তব্য প্রদান করেন।

এ ছাড়াও কুষ্টিয়া, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, বরিশাল ও পটুয়াখালীসহ দেশের বিভিন্ন স্থানে র‌্যালি-সমাবেশ করেছেন বিড়ি শ্রমিকরা। 

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, এদেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে লাখ  লাখ শ্রমিক জড়িত। তাদের রুটি-রুজি নির্ভর করে বিড়ি কারখানায় কাজের ওপর। কিন্তু বিদেশি বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রে এ শিল্পটি ধ্বংস হয়ে যাচ্ছে। বিড়িতে মাত্রাতিরিক্ত শুল্ক বৃদ্ধির কারণে কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে। ফলে শ্রমিকরা বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছেস। আন্তর্জাতিক শ্রমিক দিবসে বাংলাদেশে লাখো বিড়ি শ্রমিকদের জীবন-জীবিকার অবলম্বন বিড়ি শিল্পকে রক্ষার দাবি জানান শ্রমিক নেতারা। 

বক্তারা আরো বলেন, আন্তর্জাতিক শ্রমিক দিবসের ইতিহাস আত্মত্যাগ ও সংগ্রামের ইতিহাস। ইতিহাসের ধারাবাহিকতায় আজও শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের জন্য আন্দোলন ও সংগ্রামের পথ বেছে নিতে হচ্ছে।

আজকালের খবর/এএসএস



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com