ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  রোববার ● ১৬ মে ২০২১ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  রোববার ● ১৬ মে ২০২১
শিরোনাম: শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী       দুই মাসে সর্বনিম্ন শনাক্ত: মৃত্যু ২২        ঢাকামুখী জনস্রোতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে      
সাংস্কৃতিক অঙ্গনে মৃত্যু আতংক
ইমরুল শাহেদ
Published : Monday, 19 April, 2021 at 7:58 PM

বা থেকে কবরী, ওয়াসিম এবং এস এম মহসীন

বা থেকে কবরী, ওয়াসিম এবং এস এম মহসীন

কবরীর পর চলে গেলেন ওয়াসিম। একইদিনে চলে গেলেন অভিনেতা ও নাট্যগুরু এসএম মহসিন। এরআগে কোভিডসহ একাধিক জটিলতায় না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বরেণ্য অভিনেতা আলী যাকের। একের পর এক মৃত্যুকে কেন্দ্র করে সাংস্কৃতিক অঙ্গনে মৃত্যুর-আতংক ছড়িয়ে পড়েছে। কিন্তু  সংশ্লিষ্টদের আলোচনায় ঘুরে ফিরেই চলে আসছে ফারুকের নাম। তিনি বর্তমানে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন। যে কোনো সময় সেখান ভালোমন্দ সংবাদ আসতে পারে। আতংকে রয়েছেন আজিজুর রহমান, শবনম, আজিজুর রহমান বুলি, সুজাতা, সুচন্দা, প্রবীর মিত্র, জাভেদ, রাইসুল ইসলাম আসাদ, সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা, ফেরদৌসী বেগম, আবদুল লতিফ বাচ্চু, আবু মুসা দেবু আরো অভিনয়-কণ্ঠশিল্পী ও কুশলী। 

নাসিমা খান দীর্ঘদিন থেকেই সকলের দৃষ্টির আড়ালে। বিশিষ্ট গীতিকার, প্রযোজক, চিত্রনাট্যকার ও পরিচালক গাজী মাজহারুল আনোয়ার বলতে গেলে মরতে মরতে বেঁচে গেছেন। একইভাবে বেঁচে ফিরেছেন খ্যাতিমান টিভি অভিনেতা আবুল হায়াত, আসাদুজ্জামান নূর, গাজী রাকায়েত। কোভিডাক্রান্ত হয়ে মারা গেছেন সাংবাদিক, উপস্থাপক ও সংগঠক শফিউজ্জামান খান লোদী। কোভিডে  আক্রান্ত হয়েছে ইলিয়াস কাঞ্চনের পুরো পরিবার। কোভিড ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাবলি আতংক ছড়িয়ে দিয়েছে সমাজের সর্ব স্তরেই। 

পরিচালক এফআই মানিক বলেন, ‘আমি থাকি গুলশান নিকেতন এলাকায়। ইদানিং অই এলাকাতে অ্যাম্বুলেন্সের যাতায়াত বেড়ে গেছে। কি হচ্ছে কিছুই বুঝতে পারছি না।’ পরিচালক সমিতির সভাপতি ও পরিচালক সোহানুর রহমান সোহান বলেন, ‘একের পর এক মৃত্যুতে সত্যিই আমরা মানসিক শক্তি হারিয়ে ফেলছি। কবরী এবং ওয়াসিমের মৃত্যু আমাদেরকে মর্মাহত করেছে। মহসিন ভাইয়ের মৃত্যুও আমাদের জন্য অপূরণীয় ক্ষতি। আমরা নতুন শিল্পী আনলেই প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করার জন্য মধু ভাই, সাদেক বাচ্চু বা মহসিন ভাইয়ের শরণাপন্ন হতাম। দুজন আগেই চলে গেছেন। এবার মহসিন ভাইও চলে গেলেন। জানিনা আমাদের কি হবে? কিভাবে আমরা নতুন শিল্পী তৈরি করব।’ 

সোহান বলেন, ‘আমরা থাকি বা না থাকি চলচ্চিত্র থাকবে। নতুনদের হাতে গড়ে উঠবে এই শিল্প। যুদ্ধ যেমন একটি দেশকে শেষ করে দিয়ে যায়। কোভিড মহামারিও আমাদের শিল্প অঙ্গনকে মৃতপ্রায় করে দিয়েছে।’ কোভিড আতংক শুরু হওয়ার পরই চলচ্চিত্রসহ গোটা সাংস্কৃতিক অঙ্গন স্থবির হয়ে পড়েছে। বেকার হয়ে পড়েছে এই অঙ্গন সংশ্লিষ্ট শিল্পী-কুশলীরা। মৃত্যু আতংক নিয়েই সকলে অপেক্ষমান কবে নাগাদ সব কিছু স্বাভাবিক হয়ে আসবে?

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com