ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  রোববার ● ১৬ মে ২০২১ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  রোববার ● ১৬ মে ২০২১
শিরোনাম: শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী       দুই মাসে সর্বনিম্ন শনাক্ত: মৃত্যু ২২        ঢাকামুখী জনস্রোতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে      
গাজীপুরে শ্রমিক সংকট: ধানকাটা নিয়ে চিন্তায় কৃষক
মাজহারুল ইসলাম, গাজীপুর
Published : Monday, 19 April, 2021 at 7:44 PM

গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় এখন ধান কাটার মৌসুম। উপজেলায় ফসলের মাঠে পাকা ধান দোল খাচ্ছে। অক্লান্ত পরিশ্রমে ফলানো এই ধান কৃষকেরা এখন ঠিকমতো ঘরে তুলতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কায় আছেন। কারণ, দেশে করোনা ভাইরাস সংক্রমণরোধে লকডাউনের মধ্যে পর্যাপ্ত সংখ্যক ধানকাটার শ্রমিক পাচ্ছেন না ওই এলাকার কৃষকরা।

জানা গেছে, লকডাউনে গণপরিবহণ বন্ধ রয়েছে। তাই উত্তরবঙ্গ থেকে ধানকাটার শ্রমিক এই অঞ্চলে আসতে পারছে না। ফলে কৃষকেরা পড়েছেন বিপাকে। উপজেলার বিল বেলাই, ভাটিরা বিল এবং আশপাশ ঘুরে দেখা গেছে, ধান কাটার উপযোগি হলেও তা এখনও মাঠেই পড়ে রয়েছে। সময়মতো ধান কাটতে না পারলে ঝড়ে নষ্ট বা জোয়ারের পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কায় রয়েছেন কৃষকরা।

উপজেলার বক্তারপুর ইউনিয়নের উত্তর খৈইকরা গ্রামের কৃষক মো. মিরাজ জানান, তার তিন বিঘা জমিতে ধান রয়েছে। শ্রমিক সংকটের কারণে ধান কাটতে পারছেন না। গত বছরও ঠিক এই সময়ে লকডাউনের কারণে ধানকাটার শ্রমিক পাচ্ছিলেন না। ফলে ধানকাটার জন্য বিঘা প্রতি অতিরিক্ত টাকা গুনতে হয়েছে তাকে।

মিরাজ বলেন, গত বছর এলাকার কৃষকেরা গ্রুপ করে একজন আরেকজনের ধান কেটে দিয়েছেন। এবারও একইভাবে ধান কাটতে হবে। দেরি হলে সামান্য ঝড়ে ধান মাটিতে পড়ে যাবে। তাড়াহুড়ো করে ধান কাটতে গিয়ে খড় আনতে না পারলে গবাদিপশুর খাবার নিয়েও চিন্তায় থাকতে হবে।

কালীগঞ্জ পৌর এলাকার দুবার্টি গ্রামের কৃষক নজরুল ইসলাম জানান, তিনি চার বিঘা জমিতে ধান চাষ করেছেন। সেই জমির ধান পেকেছে। কিন্তু শ্রমিক সংকটে কাটতে পারছেন না। একই কথা জানান উপজেলার বক্তারপুর ইউনিয়নের কাজী নিজাম উদ্দিন, মোক্তারপুর ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের ইকবাল হোসেন ও শাখাওয়াৎ হোসেন।

বেলাই বিল পাড়ের কৃষক আশরাফুল আলম আইয়ুব বলেন, লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় উত্তরবঙ্গ থেকে শ্রমিক আসতে পারছে না। গত বছর তাদের মাঠের জন্য গাইবান্ধা থেকে ৫০ জন শ্রমিক আনা সম্ভব হয়েছিল। এবার অনেক কষ্টে ১০ জন শ্রমিক আনা সম্ভব হয়েছে। গত বছর যে শ্রমিককে ৫০০ টাকা মজুরি দিয়েছেন, এবার সেই শ্রমিককে ৬০০-৭০০ টাকা দিতে হচ্ছে।

তিনি বলেন, আমি এবার ৯ বিঘা জমিতে ধান চাষ করেছি। সেই ধান বিল থেকে বাড়ি পর্যন্ত নিয়ে যাওয়া মুশকিল হয়ে পড়েছে। এভাবে চলতে থাকলে ধান চাষ করে আমার লাভ থাকবে না।

উপজেলা কৃষি কর্মকর্তা ফারজানা তাসলিম বলেন, লকডাউনে কৃষি শ্রমিকদের চলাচলে বাধা নেই। সরকারি নির্দেশনায় তা স্পষ্ট করে উল্লেখ্য আছে। তারা চাইলে কাজের জন্য যে কোনো স্থানে যেতে পারেন। প্রশাস তাদের সার্বিক সহযোগিতা করবে।  

একে



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com