ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  রোববার ● ১৬ মে ২০২১ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  রোববার ● ১৬ মে ২০২১
শিরোনাম: শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী       দুই মাসে সর্বনিম্ন শনাক্ত: মৃত্যু ২২        ঢাকামুখী জনস্রোতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে      
মিশা-জায়েদের কাঁধে মানবতা
আহমেদ তেপান্তর
Published : Monday, 19 April, 2021 at 7:14 PM

বিবেকের ডাকে বরেণ্য অভিনেতা ওয়াসিমের মরদেহ মিশা-জায়েদের মানবিক কাঁধে

বিবেকের ডাকে বরেণ্য অভিনেতা ওয়াসিমের মরদেহ মিশা-জায়েদের মানবিক কাঁধে

অস্থির সময়ের আঁচলে ঢাকা পড়ছে আজ মানুষের মানবিকদিকগুলো। হাজারো সমস্যায় মানুষ স্বজাতির পাশে দাঁড়ায় না। মহামারির এই সময়ে সন্তান বাবাকে ফেলে চলে গেছে এই দৃশ্য বহুবার পরখ করেছে পাঠক। তবে এর বিরপীত চিত্রও যে নেই তা নয়। করোনার মহামারিতে শুরু থেকে একটি মানকিব চিত্র এদেশের মানুষ অবলোকন করেছেন ‘লাশ কাঁধে’ সুঠামদেহী জায়েদ খান ছুটছেন হাসপাতাল থেকে কবর পর্যন্ত। জায়েদ খান বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক। বরেণ্য কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের প্রতি শ্রদ্ধা জানাতে অতিমারির কঠোরতা এড়িয়ে পৌঁছে গেছেন সুদূর রাজশাহীতে। সেই যাত্রায় তিনি যেমন লাশ বহন করেছেন কবর পর্যন্ত, তেমনি একমাত্র শিল্পী হিসেবে পুরো ইন্ডাস্ট্রির প্রতিনিধিত্ব করেছেন। অনেকেই ভালো চোখে দেখেননি। অপবাদ দিয়েছিলেন ‘লোক দেখানো’ বলে। সে দিনের সেই ঘটনায় জায়েদ যে মহানুভবতার পরিচয় দিয়েছেন তার ধারাবাহিকতা বহমান। 

বিবেকের ডাকে বরেণ্য অভিনেত্রী কবরীর মরদেহ জায়েদের মানবিক কাঁধে

বিবেকের ডাকে বরেণ্য অভিনেত্রী কবরীর মরদেহ জায়েদের মানবিক কাঁধে

সবশেষ কোভিড আক্রান্ত বরেণ্য অভিনেত্রী কবরীর লাশ বহন করেছেন কবর পর্যন্ত। ১২ ঘণ্টার ব্যবধানে আরেক বরেণ্য অভিনেতা ওয়াসিমের লাশ বহন করেছেন এই সমিতির দুই নেতা। এতে ওয়াসিম জীবিত অবস্থায় রাষ্ট্রীয় সম্মান না পাওয়ায় তার ভক্তদের যে ক্ষোভ তা কিছুটা হলেও প্রশমিত হয়েছে। ওয়াসিমের লাশ সমিতির সভাপতি পঞ্চাশোর্দ্ধো মিশা সওদাগর আর সাধারণ সম্পাদক জায়েদ খানের কাঁধে। একজন বরেণ্য তার উত্তরসূরীর কাঁেধ চলেছেন অনন্তের পথে এরচেয়ে সুখী দৃশ্য আর কি হতে পারে? ছবিটি ইতিমধ্যে ভাইরাল হয়ে গেছে। সবার বাহবা পাচ্ছেন মিশা-জায়েদ। বরেণ্য অভিনেতা উজ্জল তাদের অবহিত করেছেন ‘করোনা বীর’ হিসেবে। তেমনি দুঃসময়ে আমিন খান, সাকিল খান, ফেরদৌস, নিরব, শুভ বা সিয়ামদের মতো অভিনেতাদের অনুপস্থিতি বরেণ্যদের প্রতি উদাসীনতার চরম উদাহরণ বলে অনেকেই মত প্রকাশ করেছেন।  

তবে এসব বিষয় বরাবরের মতোই নিঃশব্দ মিশা-জায়েদ। তাদের বক্তব্য করোনা আমাদের যে শিক্ষা দিয়ে যাচ্ছে তাতে এটা স্পষ্ট সবার ঘরে বসে থাকা মানে বিবেকের দায়কে অস্বীকার করা। আমরা সেই দায়ের প্রতি ঋণী বলেই মাঠে রয়েছি; এর মানে এই নয় সবাইকে মাঠে থাকতে হবে কারণ সতর্কতা সবার জন্য।  

আজকালের খবর/আতে



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com