ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  রোববার ● ১৬ মে ২০২১ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  রোববার ● ১৬ মে ২০২১
শিরোনাম: শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ‘হাসিনা: এ ডটার’স টেল’       মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার       গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মে খুলছে না       তিন দিনের রিমান্ডে জামায়াত নেতা শাহজাহান চৌধুরী       দুই মাসে সর্বনিম্ন শনাক্ত: মৃত্যু ২২        ঢাকামুখী জনস্রোতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে      
বিশ্বের পৌনে ২ কোটি মানুষ করোনায় আক্রান্ত
নিউজ ডেস্ক
Published : Monday, 19 April, 2021 at 10:34 AM

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৮৪ লাখ ৩৬ হাজার ৯৭৩ জন। তাদের মধ্যে ১ কোটি ৮৩ লাখ ২৯ হাজার ৫২৮ রোগী করোনার মৃদু উপসর্গ বহন করছেন, গুরুতর অবস্থায় আছেন ১ লাখ ৭ হাজার ৪৪৫ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৭ হাজার ৩৪৪ জন। বিশ্বের ২২১ টি দেশে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা বিষয়ক হালনাগাদ তথ্য দেওয়া ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার এই সংবাদ জানিয়েছে।

গত একদিনে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে ভারতে। ওয়ার্ল্ডোমিটার বলছে, এই সময়সীমার মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৫ হাজার ৩০৬ জন। এ তালিকায় ভারতের পরেই আছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ১৭৪ জন।

করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুও হয়েছে ভারতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে এ রোগে মারা গেছেন ১ হাজার ৬২৫ জন। একদিনে মৃত্যুর হিসেবে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। এই সময়সীমার মধ্যে সে দেশে মারা গেছেন ১ হাজার ৫৫৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী সার্স-কোভ-২ ভাইরাস, যা বিশ্বে সাধারণভাবে পরিচিতি পায় করোনাভাইরাস নামে। শনাক্ত হওয়ার তিন মাসের মধ্যে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ে এই ভাইরাসটি।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ যদিও অভিযোগ করে আসছে, চীনের গবেষণাগারে এই ভাইরাসটি কৃত্রিমভাবে প্রস্তুত করা হয়েছে, তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে বলছে, প্রাকৃতিকভাবেই আবির্ভাব ঘটেছে সার্স-কোভ-২ ভাইরাসটির।

২০২০ সালের ফেব্রুয়ারি থেকে বিশ্বজুড়ে শুরু হয় করোনা মহামারি। ওই বছরের প্রথম কয়েক মাস ব্যাপক বিস্তার ঘটলেও শেষের দিকে কিছুটা কমে গিয়েছিল সংক্রমণ। বিশ্বের বিভিন্ন দেশে গণটিকাদান কর্মসূচিও শুরু হয়েছিল গত বছরের ডিসেম্বর থেকে।

চলতি বছর মার্চ থেকে বিশ্বজুড়ে আবারও লাগামহীনভাবে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার বলছে, মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত এ রোগে মোট আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ১৯ লাখ ৯৪ হাজার ৫৯৬ জন এবং এ রোগে এখন পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৩ লাখ ৩২ হাজার ৬৬৯ জন।

করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার সংখ্যাও অবশ্য কম নয়। এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন ১২ কোটি ৫ লাখ ২৪ হাজার ৯৫৪ জন।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com