শনিবার ২০ এপ্রিল ২০২৪
সংক্রমণের চতুর্থ ঢেউ শুরু হতে পারে যুক্তরাষ্ট্রে
নিউজ ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১, ৯:০৮ PM
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের অতি সংক্রামক রূপ বিস্তার লাভ করছে। এজন্য দেশটিতে সংক্রমণের সম্ভাব্য ‘চতুর্থ ঢেউ’ শুরু হতে পারে বলে সতর্ক করেছে সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। সংক্রামক রূপ ছড়িয়ে পড়ার কারণে যুক্তরাষ্ট্রের টিকা কর্মসূচির অগ্রগতিও হুমকির মুখে পড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি।
 
সিডিসি প্রধান ডা. রোশেল ওয়ালেনস্কি বলেন, গত সপ্তাহে একদিনে প্রায় ৭০ হাজার নতুন সংক্রমণ নথিবদ্ধ করা হয়েছে যা অনেক বড় সংখ্যা। প্রায় একই সময় একদিনে প্রায় দুই হাজারের মতো মৃত্যুর ঘটনা ঘটেছে।  সংক্রমণের এই স্তরে, যখন রূপগুলো ছড়িয়ে পড়ছে, আমরা অতি কষ্ট করে যে অবস্থা তৈরি করেছি তা পুরোপুরি হারানোর মুখে দাঁড়িয়ে আছি। এই রূপগুলো আমাদের জনগণ ও আমাদের অগ্রগতির জন্য খুব বাস্তব একটি হুমকি।

করোনা ভাইরাসের অনেক ধরন বা রূপ রয়েছে। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা অতি সংক্রামক কয়েকটি ধরন নিয়েই বিশেষভাবে উদ্বিগ্ন। এগুলোর মধ্যে যুক্তরাজ্যে, দক্ষিণ আফ্রিকায় ও ব্রাজিলে প্রথম শনাক্ত হওয়া ধরনগুলো অন্যতম।  
যুক্তরাজ্যে প্রথম পাওয়া অতি সংক্রামক বি.১.১.৭ ধরনটি চলতি মাসে যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের প্রধান ধরন হয়ে উঠবে বলে পূর্বাভাস দিয়েছে সিডিসি।

ডা. ওয়ালেনস্কি বলেন, জনগণকে করোনা থেকে রক্ষার জন্য আমরা জনস্বাস্থ্য বিষয়ক ঠিক যে পদক্ষেপগুলো নেওয়ার পরামর্শ দিয়েছিলাম রাজ্যগুলো সেখান থেকে সরে গেছে এমন প্রতিবেদন দেখে আমি সত্যিই উদ্বিগ্ন। এই দেশে সংক্রমণের সম্ভাব্য চতুর্থ ঢেউ বন্ধ করার সামর্থ্য আমাদের আছে। অনুগ্রহ করে আপনাদের বিশ্বাসে দৃঢ় থাকুন।

সব মিলিয়ে যুক্তরাষ্ট্র দুই কোটি ৮০ লাখেরও বেশি করোনাভাইরাস রোগীর তথ্য নথিবদ্ধ করেছে। করোনাজনিত কারণে দেশটিতে পাঁচ লাখেরও বেশি লোক মারা গেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যে দেখা গেছে। খবর বিবিসি।
আজকালের খবর/এসএম








সর্বশেষ সংবাদ
নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনে বিজ্ঞানী ও কৃষি শ্রমিকদের অবদান রয়েছে: কৃষিমন্ত্রী
ভোটের প্রচারণায় এগিয়ে মনোজ বৈদ্য
ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগে সমতা চায় টিআইবি
স্বাগতম ২০২২, বিদায় ২০২১
প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি সুন্দরবন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সুবাহর শরীরে নির্যাতনের চিহ্ন
তাদের মাখো মাখো ‘প্রেমের প্রাসাদ’!
‘আমাকে জায়গা দিন, এটা আমার প্রাপ্য’ : লালকেল্লার দাবিদার মোগল সম্রাজ্ঞী
চা দোকানিকে পিটিয়ে ও শ্বাসরোধে হত্যা
ভোটের প্রচারণায় এগিয়ে মনোজ বৈদ্য
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft