ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৯ এপ্রিল ২০২১ ● ৬ বৈশাখ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৯ এপ্রিল ২০২১
শিরোনাম: চট্টগ্রাম নগরীর চার এলাকাকে উচ্চ সংক্রমিত জোন ঘোষণা        গুমের ৯ বছর: ইলিয়াস আলীর অপেক্ষায় সিলেটবাসী       নির্বিচারে আলেম-ওলামাদের গ্রেফতার করা হচ্ছে: ফখরুল       করোনায় সব রেকর্ড ভেঙ্গে ১১২ জনের মৃত্যু       ৪৮ ঘণ্টা জ্বর না আসলে খালেদা জিয়া শঙ্কামুক্ত: চিকিৎসক       লাইভে এসে ক্ষমা চাইলেন নুর       মামুনুলের বিরুদ্ধে ঢাকায় ১৭ মামলা      
মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর সাউন্ড গ্রেনেড নিক্ষেপ
নিউজ ডেস্ক
Published : Tuesday, 2 March, 2021 at 9:05 PM

মিয়ানমারে সেনাশাসন বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। রাজধানী ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের সরাতে সাউন্ড গ্রেনেডের বিস্ফোরণ ঘটানো হয়েছে। তার আগে বিক্ষোভকারীরা সমবেত হয়ে অভ্যুত্থান বিরোধী  স্লোগান দেয়। তবে পুলিশ সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করলেও এখন পর্যন্ত নতুন করে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। এর মধ্যেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে জান্তা সরকার বৈঠকে বসছে। মিয়ানমারের ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকেই নিয়মিত বিক্ষোভকারীদের ওপর চড়াও হচ্ছে নিরাপত্তা বাহিনী। তবে ২৮ ফেব্রুয়ারি রবিবার বিক্ষোভকারীদের ওপর চূড়ান্ত সহিংস ভূমিকায় দেখা গেছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের। এদিন পুলিশের গুলিতে অন্তত ১৮ জন নিহত হয়েছে। অভ্যুত্থানের পর এটিই একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা।

 ভয়াবহ ওই নিপীড়নের দুই দিনের মধ্যে জান্তা সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসছে আসিয়ান দেশগুলোর মন্ত্রীরা। আজ মঙ্গলবার ভিডিও কলের মাধ্যমে এই আলোচনা অনুষ্ঠিত হয়। বৈঠকের আগে সোমবার প্রতিদিনের মতো ইয়াঙ্গুনের রাস্তায় সমবেত হয় বহু বিক্ষোভকারী। শক্ত হ্যাট, পাতলা গ্লোব ও চশমা নিয়ে এবং অস্থায়ী ব্যারিকেড তৈরি করে বহুস্থানে সমবেত হয় বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীরা বলেন, আমরা উদ্বেগের মধ্যে আছি। কেউ জানে না কী ঘটতে যাচ্ছে। আমাদের সরিয়ে দিতে তারা ভয় দেখানোর চেষ্টা করছে। ইয়াঙ্গুন ছাড়াও দেশটির বিভিন্ন শহরেও বিক্ষোভ অব্যাহত রয়েছে। অভ্যুত্থানের পর থেকে শত শত বিক্ষোভকারীকে গ্রেপ্তার হয়েছে।

এদিকে, সরকারি বাহিনীর গুলিতে অন্তত ১৮ জন নিহতের ঘটনায় নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্কসহ বিভিন্ন দেশ এদিনের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।
আজকালের খবর/এসএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com