ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৯ এপ্রিল ২০২১ ● ৬ বৈশাখ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ১৯ এপ্রিল ২০২১
শিরোনাম: চট্টগ্রাম নগরীর চার এলাকাকে উচ্চ সংক্রমিত জোন ঘোষণা        গুমের ৯ বছর: ইলিয়াস আলীর অপেক্ষায় সিলেটবাসী       নির্বিচারে আলেম-ওলামাদের গ্রেফতার করা হচ্ছে: ফখরুল       করোনায় সব রেকর্ড ভেঙ্গে ১১২ জনের মৃত্যু       ৪৮ ঘণ্টা জ্বর না আসলে খালেদা জিয়া শঙ্কামুক্ত: চিকিৎসক       লাইভে এসে ক্ষমা চাইলেন নুর       মামুনুলের বিরুদ্ধে ঢাকায় ১৭ মামলা      
অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা
বেসরকারি খাতে ঋণ প্রবাহের লক্ষ্য দ্বিগুণ
প্রিন্ট সংস্করণ
অর্থনৈতিক প্রতিবেদক
Published : Wednesday, 24 February, 2021 at 2:04 AM


অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বেসরকারি খাতে ঋণ প্রবাহের লক্ষ্যমাত্রা ২০২০ অর্থবছরে ছিল ১১ হাজার ৩৬২ বিলিয়ন ( এক লক্ষ কোটি টাকায় এক হাজার বিলিয়ন বা এক ট্রিলিয়ন)  টাকা । এটা বাড়িয়ে ২০২৫ অর্থবছরে ২১ হাজার ১৯ বিলিয়ন টাকা নির্ধারণ করা হয়েছে, যা বর্তমানের চেয়ে প্রায় দ্বিগুণ।
গতকাল মঙ্গলবার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (জুলাই ২০২০-জুন ২০২৫) দলিল অবহিতকরণ সভায় লিখিত বক্তব্যে এ তথ্য জানান পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম। তার নেতৃত্বেই এই পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম, মামুন আল রশীদ ।
লিখিত বক্তব্যে শামসুল আলম বলেন, সেরকারি খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি পেলে বিনিয়োগ বাড়বে এবং তা বাড়তি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। এছাড়া পুঁজিবাজারে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী হিসাব ও নিরীক্ষা পদ্ধতি হালনাগাদ করে বাজারে আস্থা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত কৌশল অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় উল্লেখ করা হয়েছে। তিনি আরো বলেন, সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের টার্নওভার গত এক দশকের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। সরকার মুদ্রাবাজারে সুদ হার হ্রাস, মানসম্পন্ন স্টকের তালিকাভুক্তকরণ এবং সক্রিয় নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে পুঁজিবাজারের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করে গড়ে তোলার বিষয়ে জোর দেওয়া হয়েছে। সুতরাং এই পরিকল্পনা মেয়াদে একটি বিশাল জনগোষ্ঠীর আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আমরা আশাবাদী।
শামসুল আলম বলেন, এটাকে এখন আর সংশোধনের সুযোগ নেই। এটা এখন স্বীকৃত দলিল। এটা বাস্তবায়নে এখন এগিয়ে যেতে হবে। এ বিষয়ে আপনাদের সহযোগিতা কামনা করি।
দলিল অবহিতকরণ সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘আমি মনে করি, আমরা সবাই সৎ। অসৎ না হওয়া পর্যন্ত আমরা আমাদের সততা দিয়ে সব কাজ বাস্তবায়ন করে যাবো। তিনি বলেন, ‘আমরা আশা করবো, আমাদের আস্থা আছে যে, তারা (কর্মকর্তা) তাদের অভিজ্ঞতা দিয়ে পরিকল্পনা বাস্তবায়ন করবেন। অনেক সময় আমরা সততা শব্দটা আমি ব্যবহার করি না। আমি এ শব্দটা পছন্দ করি না। আমাদের এখানে চার-পাঁচজন সদস্য (পরিকল্পনা কমিশন) আছেন, তারা প্রকল্পগুলো বাস্তবায়ন করবেন। তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রকল্পের মাধ্যমে আগামী পাঁচ বছর পর যে ডকুমেন্টটা প্রকাশ করা হবে, তা মানুষের কল্যাণে আসবে। ’
তিনি বলেন, ‘সেই নির্বাহী কাজটা আমাদের সদস্যরা প্রতিটি ক্ষেত্রে দেখবেন। তাদের হাত দিয়ে ডকুমেন্টগুলো আগামী পাঁচ বছরে বের হবে। প্রকল্পের ভিত্তি প্রস্তুত হবে, যার মাধ্যমে আমরা আমাদের গোটা সিস্টেম আরো সামনে নিয়ে যাবো। দেশ সামনে এগিয়ে যাবে। আগামী অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (২০২১-২৫) অনেক নতুন নতুন প্রকল্পের জন্ম হবে।’ পদ্মা সেতু প্রসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘পদ্মা সেতু যারা অনুধাবন করবেন না, তারা পিছিয়ে পড়বেন। পদ্মা সেতু এখন তরুণ প্রজন্মের স্বপ্নের প্রকল্প। আমি নিজেও দেখেছি তরুণরা নিজে গাড়ি ভাড়া করে পদ্মা সেতু দেখতে যায়। এনএমএস।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com