ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ জানুয়ারি ২০২১ ● ১৫ মাঘ ১৪২৭
ই-পেপার  বৃহস্পতিবার ● ২৮ জানুয়ারি ২০২১
শিরোনাম: ভ্যাকসিন নিয়ে কোনো অসুবিধাই হয়নি তাদের        এইচএসসির ফল ঘোষণা হতে পারে রোববার       চট্টগ্রামের মেয়র হচ্ছেন আওয়ামী লীগের রেজাউল       বিদায়ের আগে কাঁপিয়ে যাবে শীত       ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে মিরাজ, মোস্তাফিজ ৮ম       দেশে করোনার টিকাদান কর্মসূচি শুরু       করোনার টিকাদান কর্মসূচি উদ্বোধন      
ছোট-মাঝারি শিল্পে কমেছে সুদের হার, বেড়েছে ঋণের পরিমাণ
নিজস্ব প্রতিবেদক
Published : Wednesday, 13 January, 2021 at 10:55 PM

ছোট ও মাঝারি শিল্পের উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় পরিচালিত পুনঃঅর্থায়ন তহবিল থেকে নেওয়া ঋণে সুদের হার কমানোর পর, ঋণ নেওয়ার পরিমাণও বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এই তহবিল থেকে একজন ছোট উদ্যোক্তা তিন কোটি টাকা ঋণ নিতে পারবেন। আর মাঝারি উদ্যোক্তারা নিতে পারবেন পাঁচ কোটি টাকা পর্যন্ত। বুধবার (১৩ জানুয়ারি) এ ব্যাপারে সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এই সার্কুলারে বলা হয়েছে,  এই তহবিলের পুনঃঅর্থায়ন সীমা বৃদ্ধি করে কুটির, মাইক্রো, ক্ষুদ্র উদ্যোক্তা প্রকল্প/প্রতিষ্ঠানে প্রদত্ত ঋণের বিপরীতে সর্বোচ্চ তিন কোটি টাকা এবং মাঝারি উদ্যোক্তা প্রকল্প/প্রতিষ্ঠানে প্রদত্ত ঋণের বিপরীতে সর্বোচ্চ পাঁচ কোটি টাকায় উন্নীত করা হলো। এছাড়া চলতি মূলধন ঋণের ক্ষেত্রে মোট প্রদত্ত ঋণের ৩০ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত এক বছর মেয়াদে পুনঃঅর্থায়ন এবং দুটি সমান ষান্মাসিক কিস্তিতে আদায় করা যাবে।

প্রসঙ্গত, এতদিন এসএমইডিপি-২ (ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়ন প্রকল্প-২) নামের এই পুনঃঅর্থায়ন তহবিল থেকে ছোট উদ্যোক্তারা ১ কোটি টাকা এবং মাঝারি উদ্যোক্তারা ৩ কোটি টাকা ঋণ নিতে পারতেন। এদিকে মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে এই তহবিলের ঋণে সুদের হারও কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন ছোট উদ্যোক্তারা ৬ শতাংশ সুদে এই তহবিল থেকে ঋণ পাচ্ছেন।

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত (সিএমএসএমই) উন্নয়নের লক্ষ্যে আর্থিক সেবা সম্প্রসারণের জন্য ২০১৭ সালের নভেম্বরে এডিবি’র সহায়তায় ২৪ কোটি ডলার সমমূল্যের একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছিল। নীতিমালা অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে সুবিধাবঞ্চিত কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা এই তহবিল থেকে ঋণ পেয়ে থাকেন। এ প্রকল্পের আওতায় অক্টোবর ২০২০ পর্যন্ত প্রায় তিন হাজার এসএমই প্রতিষ্ঠানকে এক হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। তহবিলের আওতায় এ পর্যন্ত মোট ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তিবদ্ধ রয়েছে।

আজকালের খবর/আরই


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com