ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শনিবার ● ২৩ জানুয়ারি ২০২১ ● ১০ মাঘ ১৪২৭
ই-পেপার  শনিবার ● ২৩ জানুয়ারি ২০২১
শিরোনাম: আজ আমার আনন্দের দিন : প্রধানমন্ত্রী       কাশিমপুর কারাগারে নারীর সঙ্গে সময় কাটালেন হলমার্কের জিএম       মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার ৭০ হাজার পরিবার ঘর পাচ্ছে আজ       বিদ্যুতের তার ছিঁড়ে আগুন, এক পরিবারের চারজনের মৃত্যু       করোনায় দেশে ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৬১৯       রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আগে টিকা নিলে জনগণ ভরসা পাবে : রিজভী       পাবনায় ট্রাকের সঙ্গে সংঘর্ষে অটোরিকশার ২ যাত্রী নিহত       
সিলেটে ‘সাংবাদিকের শারীরিক ও ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক প্রশিক্ষণ
এসএ শফি, সিলেট
Published : Wednesday, 13 January, 2021 at 7:08 PM

সিলেটে দুই দিনব্যাপী ‘সাংবাদিকের শারীরিক ও ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান বুধবার বিকেলে নগরীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়েছে। 

নিউজ নেটওয়ার্কের উদ্যোগে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নিউজ নেটওয়ার্ক সিলেটের কো-অর্ডিনেটর ও দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর। 

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইন্টারনিউজের বাংলাদেশ রিপ্রেজেন্টেটিভ মাঈন উদ্দিন। বক্তব্য রাখেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও প্রধান নির্বাহী শহীদুজ্জামান। 

গত মঙ্গলবার সকালে উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে ইন্টারনিউজের বাংলাদেশ রিপ্রেজেন্টেটিভ মাঈন উদ্দিন বলেন, বিশ্বায়নের এই যুগে সকল ক্ষেত্রেই এখন প্রযুক্তির ছোঁয়া। সাংবাদিকদের মাঝেও ডিজিটাল প্রযুক্তির এখন অবাধ ব্যবহার। অথচ অনেক ক্ষেত্রেই সাংবাদিকদের মাঝে ডিজিটাল নিরাপত্তার ঘাটতি রয়েছে। তাই ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই কর্মশালা একটি বড় সুযোগ। এখান থেকে সাংবাদিকরা পেশাগত বাধা বা হুমকি থেকে নিজেকে নিরাপদ রাখার কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন। 

নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও প্রধান নির্বাহী শহীদুজ্জামান বলেন, সাংবাদিকতা ও গণমাধ্যম ছাড়া একটি গণতান্ত্রিক রাষ্ট্র কল্পনাই করা যায়না। তাই সবার আগে প্রয়োজন সাংবাদিকদের নিরাপত্তা। 

স্বাগত বক্তব্যে নিউজ নেটওয়ার্ক সিলেটের কো-অর্ডিনেটর ও দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর বলেন, ডিজিটাল স্পেসে সাংবাদিকদের জন্য হুমকি ক্রমেই বাড়ছে। এই হুমকী মোকাবেলায় সাংবাদিকদের ডিজিটাল প্রশিক্ষণ অপরিহার্য। তিনি সিলেটে ইন্টারনিউজ ও নিউজ নেটওয়ার্ককে এমন প্রশিক্ষণ আয়োজনে জন্য ধন্যবাদ জানান।  

কর্মশালায় অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়িপাতা, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা প্রদান করা হয়।  এছাড়া ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল, ডিজিটাল নিরাপত্তার হুমকি এবং এগুলো মোকাবেলা করার উপায়, ডাটা চুরি, শক্তিশালী পাসওয়ার্ড তৈরীর উপায়সহ বিভিন্ন বিষয় শেখানো হয়। 

কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন দেশখ্যাত ডিজিটাল নিরাপত্তা বিশেষজ্ঞ আশরাফুল হক। ঢাকায় আবাসিক কর্মশালায় অর্জিত অভিজ্ঞতা তুলে ধরেন দৈনিক জালালাবাদের চীফ রিপোর্টার আহবাব মোস্তফা খান ও এনটিভির সিলেট প্রতিনিধি মারুফ আহমদ।

কর্মশালায় অংশগ্রহণ করছেন জাতীয় দৈনিক প্রথম আলো, দৈনিক যুগান্তর, ডেইলি নিউ নেশন, দৈনিক আলোকিত বাংলাদেশ, বাংলাদেশ সংবাদ সংস্থা, ইন্ডিপেন্ডেন্ট টিভি, ডিবিসি টিভি, চ্যানেল এস, দৈনিক সিলেটের ডাক, দৈনিক জালালাবাদ, দৈনিক সিলেট মিরর, দৈনিক উত্তরপূর্ব, দৈনিক একাত্তরের কথা, দৈনিক সিলেটবাণী, দৈনিক কাজিরবাজার, জৈন্তাবার্তা, সিলেট ভিউ টুয়েন্টিফোর ডটকম, ডেইলি সিলেট ডটকম-এ কর্মরত ২৫ জন সাংবাদিক। 

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com