ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ৩ ডিসেম্বর ২০২০ ● ১৯ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার  বৃহস্পতিবার ● ৩ ডিসেম্বর ২০২০
শিরোনাম: এমসি কলেজে গণধর্ষণ : ছাত্রলীেগর আট কর্মীকে অভিযুক্ত করে চার্জশিট       করোনায় আরও ৩৫ জনের মৃত্যু       খুলনায় হত্যা মামলায় ৩ জনের ফাঁসি       শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম, অভিনেত্রী সুনেরাহ       আফগান সরকার ও তালেবানের মধ্যে প্রাথমিক চুক্তি       আবরার হত্যা : বিচারকের প্রতি অনাস্থা আসামিপক্ষের       ভারতে আঘাত হানছে ঘূর্ণিঝড় বুরেভি      
ডুয়েটের উপাচার্যের দায়িত্ব নিলেন ড. হাবিবুর রহমান
গাজীপুর প্রতিনিধি
Published : Saturday, 21 November, 2020 at 8:54 PM, Update: 21.11.2020 8:56:57 PM

গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)-এর ৬ষ্ঠ উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন প্রকৌশল শিক্ষাবিদ অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান।

নবনিযুক্ত উপাচার্যকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান ডুয়েট শিক্ষক সমিতি, পরিচালক (ছাত্র কল্যাণ) দপ্তর, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতিসহ অনেকেই। এ সময় নবনিযুক্ত উপাচার্য প্রকৌশল ও প্রযুক্তিগত শিক্ষা ও গবেষণায় ডুয়েটকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। দায়িত্ব গ্রহণের পরে তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

মঙ্গলবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. নূর-ই-আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আগামী চার বছরের জন্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমানকে ডুয়েটের ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় 

ক্যাম্পাসে অবস্থান করবেন। ডুয়েটের পাবলিকেশন কাম ইনফরমেশন অফিসার মো. জিয়াউল হক জানান, উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বে ছিলেন। তিনি একজন পানিসম্পদ ও পরিবেশ প্রকৌশল বিশেষজ্ঞ। 

এর আগে তিনি বুয়েটের উপউপাচার্য, ঢাকা ওয়াসার চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি পেশাজীবী সংগঠন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সভাপতি। তিনি বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ১৯৮২ সালে স্নাতক (ইঞ্জি.) ও ১৯৮৪ সালে পরিবেশ প্রকৌশল বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। যুক্তরাজ্যের গ্লাসকোর স্ট্র্যাথক্লাইড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও বাংলাদেশ থেকে প্রকাশিত ২০টিরও অধিক বইয়ের কয়েকটি অধ্যায়  এবং  জাতীয় ও আন্তর্জাতিক  জার্নাল  ও কনফারেন্স প্রোসিডিংস-এ ১৬০টিরও অধিক পেপার প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি আইইবির ৫৭তম কনভেনশনে বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক হিসেবে আইইবি স্বর্ণপদক পেয়েছেন। 

সম্প্রতি তিনি প্রকৌশল বিষয়ে পাঠ্য বই প্রকাশের জন্য ইউজিসি স্বর্ণপদক পেয়েছেন। তিনি কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার ধনি গাগলা গ্রামে ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম মো. নাছির উদ্দিন ব্যাপারী এবং মাতা মরহুম হাবিজন নেছা। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

আজকালের খবর/একে



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com