ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ৩ ডিসেম্বর ২০২০ ● ১৯ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার  বৃহস্পতিবার ● ৩ ডিসেম্বর ২০২০
শিরোনাম: করোনায় আরও ৩৫ জনের মৃত্যু       শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম, অভিনেত্রী সুনেরাহ       আফগান সরকার ও তালেবানের মধ্যে প্রাথমিক চুক্তি       আবরার হত্যা : বিচারকের প্রতি অনাস্থা আসামিপক্ষের       ভারতে আঘাত হানছে ঘূর্ণিঝড় বুরেভি       ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে       রোহিঙ্গা শরণার্থীদের প্রথম দলের ভাসানচরে যাত্রা      
‘নীরব এলাকা’ হচ্ছে রাজশাহী
রাজশাহী ব্যুরো
Published : Saturday, 21 November, 2020 at 6:37 PM

রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) এলাকায় একটি শব্দ দূষণমুক্ত ‘নীরব এলাকা’ হতে যাচ্ছে। ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ এর আওতায় রাসিক ও পরিবেশ অধিদফতর যৌথভাবে ওই কার্যক্রম বাস্তবায়ন করবে। এ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে গত বৃহস্পতিবার দুপুরে নগর ভবনে সচিব দফতরে এক সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালকে কেন্দ্র করে ঘোষপাড়া মোড় থেকে লক্ষ্মীপুর, লক্ষ্মীপুর মোড় থেকে সিঅ্যান্ডবি মোড়, লক্ষ্মীপুর মোড় থেকে ঐতিহ্য চত্বর হয়ে রাজিব চত্বর ঘুরে ঘোষপাড়া মোড় পর্যন্ত এলাকাকে শব্দ দূষণমুক্ত ‘নীরব এলাকা’ হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে।

কার্যক্রমটি বাস্তবায়নে উক্ত এলাকায় ‘নীরব এলাকা’, হর্ণ বাজানো নিষেধ’ সতর্কীকরণ বিজ্ঞপ্তি সাইনবোর্ড স্থাপন, জনসচেতনা সৃষ্টি এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। আগামীতে আরেকটি সভা আহ্বান করে এ ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কার্যক্রমটি বাস্তবায়িত হলে শিশু, বয়স্ক ও গর্ভবতী মহিলা এবং অসুস্থরা শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাবেন।

সভায় রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, সচিব আবু হায়াত মো. রহমতুল্লাহ, পরিবেশ অধিদফতর রাজশাহী জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ মনির হোসেন, পরিবেশ উন্নয়ন কর্মকর্তা সৈয়দ মাহমুদ-উল ইসলাম, সহকারী প্রকৌশলী আসিফুল হাবিব নিবিড় প্রমুখ আলোচনায় অংশ নেন।

প্রসঙ্গত, মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে পরিবেশ অধিদফতর শব্দ দূষণমুক্ত দেশ গড়ার প্রত্যয়ে ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের’ আওতায় প্রত্যেক বিভাগীয় শহরে এক বা একাধিক এলাকাকে নীরব এলাকা ঘোষণার মাধ্যমে শব্দদূষণ রোধের উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় রামেক হাসপাতাল এলাকা ‘নীরব এলাকা’ চিহ্নিত করার কার্যক্রম দ্রুত বাস্তবায়ন হবে।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com