ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ২৫ নভেম্বর ২০২০ ● ১১ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার   বুধবার ● ২৫ নভেম্বর ২০২০
শিরোনাম: হাসপাতালে রূপবান’কন্যা সুজাতা       আগামী বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষা পেছাচ্ছে        সব শ্রেণিতেই ভর্তি লটারিতে       মহাখালীর পর পুড়ল কালশীর বস্তি       এমপিওভুক্ত ৪৭ হাজার শিক্ষকের আর্তনাদ!       আইসিটি সেক্টরে বাংলাদেশের সঙ্গে কাজ করবে ভারত        হাইস্কুলে ভর্তির সিদ্ধান্ত আজ       
আসছে অ্যাপলের সার্চ ইঞ্জিন
নিউজ ডেস্ক
Published : Monday, 9 November, 2020 at 12:13 PM

গুগলকে টেক্কা দিতে এবার সার্চ ইঞ্জিন আনার ঘোষণা দিল অ্যাপল। গত বুধবার ফাইন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটি উল্লেখ করা হয়েছে।

সম্প্রতি ফাইন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের বিকল্প সার্চ ইঞ্জিন তৈরি করতে ইতোমধ্যে নানা পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে অ্যাপল। ধারণা করা হচ্ছে, অ্যাপলের নিজস্ব অপারেটিং সিস্টেম আইওএস-এর নতুন সংস্করণে নতুন সার্চ ইঞ্জিনটি সংযুক্ত করা হতে পারে। ইতোমধ্যে অ্যাপলের ডিভাইসগুলোতে ওয়েব সার্চের জন্য বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। শুধু তাই নয়, অ্যাপল ইতোমধ্যে অ্যাপলবট নামে একটি ওয়েব ক্রাউলার তৈরি করেছে, যা ওয়েবসাইট পরিচালনাসহ নির্ভুল সার্চ রেজাল্ট সরবরাহে সহায়তা করে। পাশাপাশি অ্যাপল বর্তমানে ডাটা ব্যাংক তৈরিতেও কাজ করছে।

গত আগস্ট মাসে জানা যায়, অ্যাপল ও গুগলের মধ্যকার একটি গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় চুক্তির সমাপ্তি হচ্ছে। ওই চুক্তি অনুযায়ী, এতদিন অ্যাপলের সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে থাকার জন্য ৮ থেকে ১২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে গুগল। তবে যুক্তরাষ্ট্রের মার্কেট অথরিটির একাংশ দাবি করেছে, অ্যাপল ও গুগল টেকনোলজির ভুবনে একচেটিয়াভাবে বাজার দখল করে রাখছে। তাই ইন্টারনেট সার্চ বিভাগ অবৈধভাবে একচেটিয়াকরণের পরিপ্রেক্ষিতে মার্কিন জাস্টিস ডিপার্টমেন্ট ইন্টারনেট জায়ান্ট গুগলের বিরুদ্ধে মামলা করেছে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। সবকিছু বিবেচনা করে সার্চ ইঞ্জিনে বিলিয়ন ডলারের বাজারে অংশ নিতে অ্যাপল এখন নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরির পথে হাঁটছে।

তবে অ্যাপলের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কিছু জানা যায়নি। ১৯৯৮ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড ইউনিভার্সিটিতে অধ্যয়নরত দুই পিএইচডি শিক্ষার্থী সার্জিও ব্রিন ও ল্যারি পেইজের হাত ধরে যাত্রা শুরু করে গুগল। এরপর ধীরে ধীরে ইয়াহুসহ অন্যান্য সার্চ ইঞ্জিনগুলোকে পেছনে ফেলে গুগল জনপ্রিয়তায় সবার ওপরে উঠে আসে। যে কোনো ধরনের জিজ্ঞাসার উত্তর পেতে কিংবা কৌতূহল মেটাতে আজ তাই প্রতিদিন বিশ্বের কোটি কোটি মানুষের কাছে আস্থার নাম গুগল সার্চ ইঞ্জিন। প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে ইন্টারনেট জগতে একক আধিপত্য ধরে রেখেছে গুগল।

আজকালের খবর/এসএমএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com