ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শুক্রবার ● ৪ ডিসেম্বর ২০২০ ● ২০ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার  শুক্রবার ● ৪ ডিসেম্বর ২০২০
শিরোনাম: জাহাজে চড়ে ভাসানচরের পথে ১৬৪২ জন রোহিঙ্গা       টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৬       জাতিসংঘের সঙ্গে পরামর্শ করেই রোহিঙ্গাদের স্থানান্তর       প্রকাশ্যে টিকা নেবেন যুক্তরাষ্ট্রের সাবেক তিন প্রেসিডেন্ট       আসাদুজ্জামান নূর করোনাভাইরাসে আক্রান্ত       বঙ্গবন্ধু ও বাংলাদেশ একে অপরের সমার্থক: সেনাপ্রধান       একাত্তরের নৃশংসতা ভোলার নয়: প্রধানমন্ত্রী      
‘অক্সফোর্ডের টিকা প্রবীণদের ক্ষেত্রেও সমান কাজ করছে’
নিউজ ডেস্ক
Published : Tuesday, 27 October, 2020 at 2:02 PM, Update: 27.10.2020 2:04:29 PM

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভাইরাসের সম্ভাব্য টিকা কম বয়সী ও প্রবীণ ব্যক্তিদের শরীরে একইভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারছে বলে দাবি করছে সহায়তাকারী ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা।

ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক এ প্রতিষ্ঠান বলছে, প্রবীণদের মধ্যে এই টিকা ব্যবহারের ফলে খুব একটা বিরূপ প্রতিক্রিয়াও দেখা যায়নি। খবর আল জাজিরা ও রয়টার্সের।

এর আগে অক্সফোর্ডের টিকার তৃতীয় ধাপের পরীক্ষায় ব্রিটেনে এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে সাময়িকভাবে পরীক্ষা স্থগিত হয়ে গিয়েছিল।  তবে কয়েক দিন পরই ফের চালু হয় পরীক্ষা।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, কম বয়সী ও প্রবীণদের মধ্যে ভ্যাকসিনটি একইভাবে কাজ করার বিষয়টি ইতিবাচক। এ ছাড়া বয়স্ক ব্যক্তিদের মধ্যে এর পার্শ্বপ্রতিক্রিয়াও কম দেখা গেছে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ কমে যায়। এ ছাড়া কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে প্রবীণদের মৃত্যুর হারও বেশি। এ জন্য প্রবীণদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির বিষয়টি বিশেষজ্ঞ ও চিকিৎসকদের মধ্যে আশার সঞ্চার করেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, কোভিড-১৯ প্রতিরোধে এখনো কোনো টিকা পুরোপুরি প্রস্তুত হয়নি। তবু ২০২১ সালের প্রথম ভাগের দিকে টিকা বাজারে আসবে বলে প্রস্তুতি নেয়া হচ্ছে।

আজকালের খবর/এসএমএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com