ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  মঙ্গলবার ● ২৭ অক্টোবর ২০২০ ● ১২ কার্তিক ১৪২৭
ই-পেপার  মঙ্গলবার ● ২৭ অক্টোবর ২০২০
শিরোনাম: কাউন্সিলর ইরফান কোয়ারেন্টিনে       রিফাত হত্যা : ১৪ কিশোরের রায় পড়া শুরু       দেশের ইতিহাসে প্রথম, তিন কার্যদিবসে হলো মামলার রায়       ফরাসি দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা       কাঁঠালবাগানে গলিতে পড়েছিল তরুণের লাশ       পাকিস্তানে মাদরাসায় বিস্ফোরণে নিহত ৭, আহত ৭০       দেশে ফিরেছেন রাষ্ট্রপতি      
প্রবাসী মোস্তফা আনোয়ার স্বপনের ‘শারদীয় সঙ্গীতাঞ্জলী’র মোড়ক উন্মোচন
আনন্দমেলা প্রতিবেদক
Published : Saturday, 17 October, 2020 at 6:33 PM

অনলাইনে একযোগে ভারত, বাংলাদেশ, পর্তুগাল ও কানাডায় নতুন পাঁচটি মৌলিক বাংলা গান নিয়ে ‘শারদীয় সঙ্গীতাঞ্জলী’ নামের অ্যালবামের মোড়ক উন্মোচিত হয়েছে।  শুক্রবার রাত ৮টায় অনাড়ম্বরভাবে ভার্চুয়াল মাধ্যমে মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি হয়। 

ভারতের কোলকাতার খ্যাতনামা সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান কৃষ্টি ক্রিয়েশনস কর্তৃক প্রকাশিত ও নীল অপরাজিতা প্রযোজিত অ্যালবামের সবগুলো গানের গীতিকার বাংলাদেশের পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার সন্তান, বর্তমানে উচ্চশিক্ষার্থে পর্তুগাল প্রবাসী কবি, সঙ্গীতজ্ঞ ও বিজ্ঞানী মোস্তফা আনোয়ার স্বপন।

পাঁচটি ভিন্ন স্বাদের ভক্তিমূলক, ঠুমরী, গজল ও কাব্যগীতিগুলোর সুরারোপ করেছেন ভারতের খ্যাতনামা সংগীত ঐতিহ্যের ধারক সংগীতাচার্য্য ও সংগীতনায়ক নন্দলাল অধিকারী ও শ্রীমতি রাখী অধিকারী। 

গানগুলোতে কণ্ঠ দিয়েছেন কোলকাতার সংগীত রিসার্চ একাডেমির যশস্বী সংগীত গুরু ও মহারাষ্ট্রের উচ্চাংগ সংগীতশিল্পী শ্রী ওমকার দাদারকার, সংগীতশিল্পী শ্রীমতি শ্রীপর্ণা মজুমদার এবং বিদূষী রাখী অধিকারী। 

প্রকাশনা উৎসবে পর্তুগালের রাজধানী লিসবন থেকে গীতিকার ছাড়াও অংশগ্রহণ করেন ভারত থেকে সুরকার ও শিল্পীগণ, অ্যালবামের সংগীত পরিচালক, সামগ্রিক সমন্বয়কারী প্রখ্যাত তবলা নেওয়াজ পণ্ডিত সঞ্চয় অধিকারী, সংগীতায়োজক শ্রী অনির্বান চক্রবর্তী এবং অন্যান্য যন্ত্রশিল্পী ও কলাকুশলীবৃন্দ। বাংলাদেশ থেকে অনুষ্ঠানে উপস্থিত থেকে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন বিআরআইসিএম এর প্রতিষ্ঠাতা পরিচালক ড. মালা খান, বরিশাল অঞ্চলের মাধ্যমিক শিক্ষক আইসিটি অ্যাস্বাসেডর মো. শাখাওয়াত হোসেন এবং পটুয়াখালী সদরের সহকারী উপজেলা শিক্ষা অফিসার, পিয়ানোর মাস্টার ট্রেইনার ও লেখক শওকত আলী খান হিরণ। 

অনুষ্ঠানে সুরকার সংগীতাচার্য্য নন্দলাল অধিকারী বলেন, এমন অসাধারণ বাণী পেয়ে আমার হৃদয়ে সুরের জোয়ার এসেছিলো তাই এমন সুর করতে পেরেছি। তিনি উল্লেখ করেন যে, ভারতের অসংখ্য শ্রোতা বিদগ্ধজনের মতে এবং তার মতে এমন অসাধারণ বাণীসম্মত সংগীত অমর সৃষ্টিরূপেই বিবেচিত হবে। 

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com