ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৯ অক্টোবর ২০২০ ● ১৪ কার্তিক ১৪২৭
ই-পেপার  বৃহস্পতিবার ● ২৯ অক্টোবর ২০২০
শিরোনাম: রিজার্ভ ছাড়াল ৪১ বিলিয়ন ডলার       দ্বিপক্ষীয় বাণিজ্যে চীনা মুদ্রা ব্যবহারের প্রস্তাব       স্বনির্ভর বাংলাদেশ গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর       পোশাকের নির্দেশনা: আইপিএইচ পরিচালককে কারণ দর্শানোর নোটিস       নভেম্বর থেকে মশক নিধনে ডিএনসিসি’র চিরুনি অভিযান        মুক্তিযোদ্ধাদের নামের আগে লিখতে হবে ‘বীর’       ভিন্নমত সহ্য করার সহনশীলতা নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে : ফখরুল      
যুব ছায়া সংসদের একাদশ অধিবেশন
নিউজ ডেস্ক
Published : Friday, 16 October, 2020 at 7:31 PM

‘খাদ্য ও পুষ্টির অধিকার এবং মুক্তির সংগ্রাম এগিয়ে নিতে তরুণদের দায়িত্ব দিতে হবে’ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের ৪৫টি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে ‘বাংলাদেশ যুব ছায়া সংসদ’ এর একাদশ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। 

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে শুক্রবার বিকালে ভার্চুয়াল অধিবেশন অনুষ্ঠিত হয়।

যুব ছায়া সংসদের বান্দরবান আসনের সাংসদ ইউ অং সাইন মারমা বলেন, সংবিধানের ১৫ (ক) অনুচ্ছেদ অনুযায়ী দেশের সকল নাগরিকের জন্য খাদ্যসহ জীবনধারণের মৌলিক উপকরণের ব্যবস্থা করা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব এবং ১৮ (ক) অনুচ্ছেদ বলা হয়েছে জনগণের পুষ্টির স্তর উন্নয়ন ও জনস্বাস্থের উন্নতিসাধনকে রাষ্ট্রের প্রাথমিক দায়িত্ব হিসেবে গণ্য করা হয়েছে। সুতরাং দেশের প্রত্যেক নাগরিক খাদ্যের যথাযথ প্রাপ্যতার পাশাপাশি সুষম ও পুষ্টিকর খাদ্য প্রাপ্তির অধিকার রাখে। 

এছাড়াও ইউ অং সাইন মারমা বাংলাদেশের মোট জনগোষ্ঠীর এক তৃতীয়াংশ যুবদের উন্নয়ন পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে রাখার দাবি জানিয়ে বাংলাদেশ যুব ছায়া সংসদে মোট চারটি প্রস্তাব উত্থাপন করেন। 

উত্থাপিত প্রস্তাবের আলোকে সংসদ নেতা আদিবা কবির সৃষ্টি বলেন, আমাদের সরকার বরাবরই যুবদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে। কৃষিকে আধুনিকায়ন ও যুবদের সম্পৃক্তকরণের ক্ষেত্রে আমাদের সরকার কাজ করে যাচ্ছে। আমাদের সরকার জাতীয় খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নীতি ২০২০ প্রণয়ণ করেছে।

যুব বিরোধী দলীয় নেতা মালিহা মেহেরীন বুশরা বলেন, দেশের এক তৃতীয়াংশ যুবদেরকে উন্নয়ন পরিকল্পনার বাইরে রেখে আমরা কখনো ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে পারব না। সেজন্য যুবদেরকে উন্নয়ন পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে নিয়ে আসতে হবে।  উত্থাপিত প্রস্তাবের ওপরে সরকারি ও বিরোধী দলীয় মোট ১৫ জন সংসদ তাদের বক্তব্য তুলে ধরেন। 

অধিবেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসেফ ফাউন্ডেশন এর সভাপতি কৃষি বিজ্ঞানী ড. মোহাম্মদ জয়নুল আবেদীন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সাধারণ সম্পাদক শরিফ জামিন, জাগো নারী উয়ন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শিউলি শর্মা, স্বেচ্ছাসেবী সংগঠন বাস্তব এর নির্বাহী পরিচালক রুহি দাস, ইপসার নির্বাহী পরিচালক, আরিফুর রহমান, প্রত্যাশা ২০২১ ফোরাম এর সভাপতি এস এম আজাদ হোসেন, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন ও সময়ের দাবির সম্পাদক রেজাউল করিম হাশমী।

উল্লেখ্য যে যুবদের মধ্যে সুষ্ঠু গণতান্ত্রিক চর্চা, নেতৃত্বের বিকাশ,  দারিদ্র্যমুক্ত উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যাশা বাস্তবায়নে বাংলাদেশ যুব ছায়া সংসদ কাজ করে যাচ্ছে। এই লক্ষ্য অর্জনে, মহান জাতীয় সংসদ এর আদলে ২০১৪ সাল থকে বাংলাদেশ যুব ছায়া সংসদ এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই পর্যন্ত ১০টি অধিবেশন সম্পন্ন হয়েছে। অধিবেশনগুলোতে ৩০০টি নির্বাচনী এলাকার প্রতিনিধি হিসেবে ৩০০ জন এবং সংরক্ষিত ৫০টি আসনসহ মোট ৩৫০ জন যুব-যুব মহিলা প্রতিনিধি অংশগ্রহণ করে সংসদীয় রীতি মোতাবেক আনীত বিষয়বস্তুর উপরে নিজেদের মতামত তুলে ধরেন। খবর বিজ্ঞপ্তি

আজকালের খবর/এএইস



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com