ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বুধবার ● ২১ অক্টোবর ২০২০ ● ৬ কার্তিক ১৪২৭
ই-পেপার   বুধবার ● ২১ অক্টোবর ২০২০
শিরোনাম: অভিবাসী শ্রমিক কমাতে কুয়েতে নতুন আইন পাস       ঢাকা স্টক এক্সচেঞ্জের এমডির পদত্যাগ       ডিএসসিসিতে গুরুত্বপূর্ণ পাঁচ পদে রদবদল        মাশরাফির ২ সন্তান করোনায় আক্রান্ত        আর্মেনিয়ার ৩টি ড্রোন ভূপাতিত করল আজারবাইজন       করোনায় ২৪ মৃত্যু, শনাক্ত ১৫৪৫       ধর্ষণের ঘটনায় সালিশের উদ্যোগ বন্ধের নির্দেশ       
না ফেরার দেশে অস্কারজয়ী ভারতীয় ভানু আথাইয়া
আনন্দমেলা ডেস্ক
Published : Friday, 16 October, 2020 at 7:09 PM

চলে গেলেন অস্কারজয়ী পোশাক ডিজাইনার ভানু আথাইয়া। দীর্ঘদিন ধরে ব্রেন টিউমারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। অবশেষে গতকাল বৃহস্পতিবার ৯১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৮২ সালে রিচার্ড অ্যাটেনবারো পরিচালিত ‘গান্ধী’ চলচ্চিত্রে সেরা পোশাক ডিজাইনার হিসেবে অস্কার জিতেছিলেন তিনি। তিনি ছিলেন অস্কার জয় করা ভারতের প্রথম কোনো নারী শিল্পী।

রিচার্ড অ্যাটেনবারো ১৯৮০ সালে ‘গান্ধী’ ছবিটি তৈরি করেছিলেন। তিনি ভারতে এসেছিলেন সে সময় তার টিম বাছাই করতে। একটি সাক্ষাৎকার প্রক্রিয়ার মাধ্যমে ভানু আথাইয়াকে পোশাকের ডিজাইনার হিসেবে বেছে নিয়েছিলেন। ‘গান্ধী’ মুক্তি পেলে ছবিটি খুব প্রশংসা পায়। পায় অস্কারও।
অস্কার জয়ের সেই মুহূর্ত নিয়ে ভানু তার স্মৃতিকথায় লিখেছিলেন, ‘অস্কার জেতাটা যে কারও জীবনের জন্য স্বপ্নের ব্যাপার। পুরস্কারটির জন্য আমিসহ চারজন মনোনীত ছিলাম।

যখন ঘোষণা এলো পুরস্কারের কথা, সেই অনুভূতি বলে বোঝানো সম্ভব না। আমি আজীবন রিচার্ড অ্যাটেনবারোর কাছে কৃতজ্ঞ থাকব। তিনি আমাকে সুযোগ করে দিয়েছিলেন বিশ্বজয়ের। পুরো ভারতবাসীর প্রতি আমার ভালোবাসা।’

প্রায় ৫০ বছর ধরে পোশাকের ডিজাইনার হিসেবে কাজ করে গিয়েছেন ভানু আথাইয়া। তিনি তার পেশাদারী জীবন শুরু করেছিলেন গুরুদত্তের ১৯৫৬ সালের সুপারহিট ছবি ‘সিআইডি’ দিয়ে।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com