ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৯ অক্টোবর ২০২০ ● ১৪ কার্তিক ১৪২৭
ই-পেপার  বৃহস্পতিবার ● ২৯ অক্টোবর ২০২০
শিরোনাম: পোশাকের নির্দেশনা বাতিল: ভুল স্বীকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালকের       রিজার্ভ ছাড়াল ৪১ বিলিয়ন ডলার       দ্বিপক্ষীয় বাণিজ্যে চীনা মুদ্রা ব্যবহারের প্রস্তাব       স্বনির্ভর বাংলাদেশ গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর       পোশাকের নির্দেশনা: আইপিএইচ পরিচালককে কারণ দর্শানোর নোটিস       নভেম্বর থেকে মশক নিধনে ডিএনসিসি’র চিরুনি অভিযান        মুক্তিযোদ্ধাদের নামের আগে লিখতে হবে ‘বীর’      
বীরগঞ্জে ৫শ কৃষকের মধ্যে উপকরণ বিতরণ
দিনাজপুর প্রতিনিধি
Published : Thursday, 15 October, 2020 at 3:49 PM

পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় ‘আইপিএম মডেল ইউনিয়ন’ বাস্তবায়নের লক্ষ্যে দিনাজপুর বীরগঞ্জ উপজেলায় ৫শ কৃষকের মধ্যে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। তিনি কৃষকদের মাঝে বীজ, জৈব সার, জৈব বালাই নাশক, ফেরোমন ফাঁদ বিতরণ করেন।

 উপজেলা নির্বাহী অফিসার আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুর ইসলাম নুর, উপজেলা কৃষি অফিসার আবু রেজা মো. আসাদুজ্জামান, জেলা পরিষদের সদস্য আতাউর রহমান বাবু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম ফিরোজ আলম, বঙ্গবন্ধু সৈনিক লীগ জেলা শাখার আহ্বায়ক মো. কামাল হোসেনসহ প্রমুখ।

অনুষ্ঠানে উপজেলার ১১টি ইউনিয়নের ৫শ প্রান্তিক ও ক্ষুদ্র চাষির মাঝে এসব কৃষি উপকরণ বিতরণ করা হয়। কৃষি বিভাগের সূত্রে জানা যায়, জেলার বীরগঞ্জ উপজেলা কৃষি পণ্য উৎপাদনের জন একটি উল্লেখ্যযোগ্য উপজেলা। এখানে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ১২ মাস টমেটো চাষ করা হয়। টমেটো চাষে জেলা কৃষি অধিদপ্তরের সহায়তায় উপজেলা কৃষি অধিদপ্তর কৃষকদের সব ধরনের সহায়তা দিয়ে থাকেন। এই উপজেলায় অসময়ে উৎপাদিত টমেটো শুধু এই জেলাতেই নয় এখান থেকে দেশের বিভিন্ন জেলা এবং রাজধানী ঢাকাতে প্রেরণ করা হচ্ছে।

অনুষ্ঠিত সভায় বীরগঞ্জ উপজেলার ঝারবাড়ী গ্রামের আদর্শ কৃষক পরিমল রায় জানান, তিনি এবারে ৩০ শতক জমিতে আধুনিক প্রযুক্তি ব্যবহারে টমেটো চাষ করেছেন। টমেটো জমিতে তিনি নিজেই শ্রম দেন। প্রতি সপ্তাহে ৫০ থেকে ৭০ কেজি টমেটো উঠাতে পারেন। জমি থেকেই উৎপাদিত টমেটো পাইকারি দামে বিক্রি হয়। প্রতি কেজি টমেটো ১০০ টাকা দামে বিক্রি হচ্ছে। টমেটো চাষ করে তার পরিবার অভাব মেটাতে সক্ষম হয়েছে।

 এছাড়া, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বীরগঞ্জ উপজেলার মরিচা ইউনিয়নের সকল পূজা মণ্ডপে ঢাল, কাশি ও প্রসাদের থালা বিতরণ ও মরিচা ইউনিয়নে মাহাতাবপুর আদর্শ গ্রামে ৯০টি বাড়িতে বিদ্যুতায়ন উদ্বোধন করেন মনোরঞ্জন শীল গোপাল।

আজকালের খবর/এসএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com