ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৯ অক্টোবর ২০২০ ● ১৪ কার্তিক ১৪২৭
ই-পেপার  বৃহস্পতিবার ● ২৯ অক্টোবর ২০২০
শিরোনাম: রিজার্ভ ছাড়াল ৪১ বিলিয়ন ডলার       দ্বিপক্ষীয় বাণিজ্যে চীনা মুদ্রা ব্যবহারের প্রস্তাব       স্বনির্ভর বাংলাদেশ গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর       পোশাকের নির্দেশনা: আইপিএইচ পরিচালককে কারণ দর্শানোর নোটিস       নভেম্বর থেকে মশক নিধনে ডিএনসিসি’র চিরুনি অভিযান        মুক্তিযোদ্ধাদের নামের আগে লিখতে হবে ‘বীর’       ভিন্নমত সহ্য করার সহনশীলতা নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে : ফখরুল      
মাস্ক পরা ‘মুচকি হাসির’ ইমোজি
নিউজ ডেস্ক
Published : Sunday, 4 October, 2020 at 3:56 PM

অ্যাপলের আইওএস ১৪.২ ভার্সনে নতুন কিছু ইমোজি এসেছে। বেটা ২’এর এই ইমোজিগুলো একটি কিছুটা পরিবর্তন করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। মাস্ক পরা ইমোজি আগে যেখানে বিষণ্ন মুখে ছিল, এখন সে ‘মুচকি-মুচকি’ হাসছে।

নতুন ইমোজি আনার পর অ্যাপল জানিয়েছে, মাস্ক পরলেই যে মুখ গোমড়া করে থাকতে হবে এমন কোনো কথা নেই। মাস্ক পরেও আপনি হাসতে পারেন, খুশি থাকতে পারেন।

ইমোজিপিডিয়া জানিয়েছে, ‘নতুন এই ইমোজির চোখ দুটো নিচের দিকে। গালে লজ্জার ছোঁয়া।’

ইমোজিটি বেটা থেকে আইওএসের ১৪.২ ফুল ভার্সনে আসলে অন্যদেরও সেন্ড করা যাবে। তবে নন-অ্যাপল ব্যবহারকারীরা দেখতে পাবেন না। তারা আগের মতোই মাস্ক পরা সাধারণ ইমোজি দেখতে পাবেন।

স্যামস্যাং তাদের নিজস্ব ভার্সনে হাসিখুশি এই ইমোজিটি যোগ করেছে। আগে তাদেরও ভারাক্রান্ত মুখের ইমোজি ছিল।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, এটি অ্যান্ড্রয়েড ১১তেও আসতে পারে।

দুনিয়াজুড়ে এখন এ ধরনের ইমোজির ব্যাপক ব্যবহার হচ্ছে। এর কোনো দেশ-কাল-পাত্র বা বয়স ভেদ নেই। ২০১৫ সালে খোদ অক্সফোর্ড ডিকশনারি বর্ষসেরা শব্দগুলোর একটি হিসেবে ইমোজিকে ঘোষণা দেয়। হাসতে হাসতে দুই চোখ দিয়ে পানি ঝরছে, সেই ইমোজিটি হয়েছে বর্ষসেরা ‘শব্দ’! অর্থাৎ প্রতীককেই এখানে শব্দ ভাবা হয়েছে।

 ‘ইমোজি’ জাপানি শব্দ। প্রথম আবিষ্কারও হয়েছে জাপানে। ডোকোমো নামের ফোন কোম্পানির একজন প্রকৌশলী গ্রাহকদের সঙ্গে ভাবের আদান-প্রদানের সহজ উপায় হিসেবে ইমোজি তৈরি করেন। ইমোজির অর্থ হলো ‘ছবি চরিত্র’ (picture character)।

আজকালের খবর/এসএমএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com