সোমবার ৮ জুলাই ২০২৪
খুলনার মেয়ে বলিউড অভিনেত্রী স্মৃতি বিশ্বাসের প্রয়াণ
আনন্দমেলা প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ৪:১০ PM
প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী স্মৃতিরেখা বিশ্বাস। বাংলা ও হিন্দি ছবির দুনিয়ায় তার পরিচিতি স্মৃতি বিশ্বাস নারাং হিসাবে। গত ৩ জুলাই নাসিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ১০০ বছর। বৃহস্পতিবার সকালে মহারাষ্ট্রেই তার শেষকৃত্য সম্পন্ন হয়।

ছোটবেলা থেকেই রুপোলি পর্দার সঙ্গে তার যোগাযোগ। কাজ করেছেন গুরু দত্ত, ভি শান্তরাম, মৃণাল সেন, বিমল রায়, বিআর চোপড়া এবং রাজ কপূরের মতো পরিচালকের ছবিতে। পাশাপাশি উত্তমকুমার, বিশ্বজিৎ, কিশোরকুমার থেকে দেব আনন্দ পর্যন্ত তাবড় নায়কের সঙ্গে পর্দায় দেখা গিয়েছে তাঁকে।

অবিভক্ত বাংলার খুলনা জেলায় ১৯২৪ সালের ১৭ ফেব্রুয়ারি তার জন্ম। শিশুশিল্পী হিসেবে তিরিশের দশকে তার আত্মপ্রকাশ। রুপোলি পর্দায় কাজ করেছেন ষাটের দশক পর্যন্ত। ১৯৪৪ সালে ‘সন্ধ্যা’ ছবিতে প্রাপ্তবয়স্ক অভিনেত্রী হিসাবে তার কাজ শুরু। সেই বছরেই তিনি অভিনয় করেন বিমল রায়ের ‘উদয়ের পথে’ ছবিতে। ১৯৫০ সালে উত্তমকুমার অভিনীত ‘মর্যাদা’ ছবিতেও অভিনয় করেন স্মৃতি। ১৯৫৯ সালে তাঁকে দেখা যায় ‘নীল আকাশের নীচে’ ছবিতে। এটিই বাংলায় তাঁর শেষ ছবি।

১৯৬১ সালে মুক্তি পায় তার প্রথম হিন্দি ছায়াছবি ‘মডার্ন গার্ল’। এর পর ‘নেক দিল’, ‘অপরাজিতা’র মতো ছবিতে তাঁর দেখা মিলেছে। এই সময়ই তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন পরিচালক-প্রযোজক এসডি নারাং-এর সঙ্গে। তাঁদের দুই পুত্র রাজীব ও সত্যজিৎ বর্তমান।

যদিও শেষ জীবন অত্যন্ত দারিদ্রের মধ্যে কাটিয়েছেন স্মৃতিরেখা। প্রায় ২৮ বছর আগে মুম্বইয়ের বাসস্থান ছেড়ে তিনি উঠে আসেন নাসিকে। সেখানে বোনের সঙ্গে থাকতেন তিনি। এক কামরার একটি ছোট্ট ভাড়াবাড়িতেই প্রয়াত হলেন অভিনেত্রী।

আজকালের খবর/আতে








সর্বশেষ সংবাদ
সায়েন্সল্যাবে অবস্থান নিলো কোটা আন্দোলনকারীরা, যান চলাচল বন্ধ
বগুড়ায় গ্রীষ্মকালীন প্রশিক্ষণ এলাকা ও মেডিকেল ক্যাম্প পরিদর্শনে জিওসি ১১ পদাতিক ডিভিশন
বৈঠক শেষে কিছু না বলেই চলে গেলেন মন্ত্রীরা
খালেদা জিয়াকে হাসপাতালে দেখতে গেলেন রিজভী
‘বাংলা ব্লকেড’ কর্মসূচি শুরু জবি শিক্ষার্থীদের
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে ৫ জনের মৃত্যু
সোনার দাম ভরিতে বাড়ল ১৬১০ টাকা
কন্যাসন্তানদের নায়িকা হতে দিতে চাইছেন না শিল্পীরা!
এক দফা দাবিতে ফের ব্লকেড কর্মসূচি ঘোষণা
ইসরাইলের হামলায় হামাসের উপ-শ্রমমন্ত্রী নিহত
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft