সোমবার ৮ জুলাই ২০২৪
এক মাসের মধ্যে বাড়ছে না মেট্রোর ভাড়া
ভ্যাট বসাতে কমিটি গঠন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪, ৮:২২ PM আপডেট: ০৪.০৭.২০২৪ ৮:২৫ PM
মেট্রোরেলে চলাচলের ভাড়ায় ভ্যাট যোগের সিদ্ধান্ত ঝুলে গেছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

তবে, কীভাবে-কোন উপায়ে মেট্রোর ভাড়ায় ভ্যাট যোগ করা হবে, সে উপায় খুঁজতে কমিটি করা হয়েছে। এর প্রধান মেট্রোরেলের পরিচালনা প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

আজ বৃহস্পতিবার সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী এসব তথ্য জানান। তিনি বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে যে বৈঠক করেছি তাকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। এনবিআর ও মেট্রোরেল সদস্যদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা এক মাসের মধ্যে জানাবে, মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট কীভাবে যোগ করা যায়।

তিনি আরও বলেন, আমরা সড়ক বিভাগ বা ডিএমটিসিএল কিন্তু কখনো বলিনি, এনবিআরকে ভ্যাট দেব না। আমরা ভ্যাট দিতে চাই। তবে এ ভ্যাট ইনক্লুড করার পরে যাত্রী সাধারণের ওপর যেন চাপ না পড়ে, সেদিকেও খেয়াল রাখতে হবে। এসব বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

দেশে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ট্রেনের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ আছে। একইভাবে মেট্রোরেলের ভাড়া থেকেও ভ্যাট আদায়ের চিন্তা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ নিয়ে সংস্থাটি কঠোর অবস্থানে থেকে ডিএমটিসিএলকে বলেছে যাত্রীদের বিদ্যমান ভাড়া থেকেই ভ্যাট কেটে এনবিআরকে পরিশোধ করতে হবে। ভ্যাট পরিশোধের পর বাকি টাকা পাবে মেট্রোরেল কর্তৃপক্ষ।

কিন্তু মেট্রো কর্তৃপক্ষ আয় কমাতে রাজি না। বর্তমান ভাড়ার সঙ্গে ভ্যাট যোগ করে এখনই ভাড়া বাড়াতেও রাজি না ডিএমটিসিএল। তাই তারা ভ্যাট অব্যাহতির মেয়াদ আরও বাড়াতে বর্তমান ভাড়াই কার্যকর রাখতে চায়।

আজকালের খবর/ওআর









সর্বশেষ সংবাদ
দুবাইতে গাড়ি বিস্ফোরণে ঢাকার ৫ জন নিহত
রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে নিহতের ঘটনায় বিদ্যুৎ প্রতিমন্ত্রীর শোক
শিশু নিখোঁজের খবর গুজব, বিভ্রান্ত না হওয়ার আহ্বান
ইসরাইলের হামলায় হামাসের উপ-শ্রমমন্ত্রী নিহত
সোনার দাম ভরিতে বাড়ল ১৬১০ টাকা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে ৫ জনের মৃত্যু
প্রথমদিনই ঋষি সুনাকের রুয়ান্ডা নীতি বাতিল করলেন স্টারমার
সোনার দাম ভরিতে বাড়ল ১৬১০ টাকা
কোটা বাতিল আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই: প্রধানমন্ত্রী
ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে উরুগুয়ে
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft