শনিবার ৬ জুলাই ২০২৪
ফের শাহবাগ অবরোধ কোটা আন্দোলনকারীদের
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৩ জুলাই, ২০২৪, ৫:১৬ PM আপডেট: ০৩.০৭.২০২৪ ৫:৩৪ PM
মিছিল নিয়ে ব্যাপক ছাত্রের সমন্বয়ে আবার শাহবাগ অবরোধ করেছেন কোটাবিরোধী আন্দোলনকারী বিক্ষুব্ধ ছাত্ররা। এতে শাহবাগে যান চলাচল বন্ধ রয়েছে। 

বুধবার (৩ জুলাই) দুপুর আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে মিছিল শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দিক প্রদক্ষিণ করে ভিসি চত্বর-টিএসসি ও দোয়েল চত্বর হয়ে হাইকোর্টের সামনে দিয়ে বিকেল তিনটা ৫০ মিনিটে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেন আন্দোলনকারীরা। এসময় বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় তাদের।

কয়েক হাজার শিক্ষার্থী এই আন্দোলনে যোগ দিয়েছেন। তারা 'কোটা না মেধা?' 'মেধা মেধা, হাইকোর্টের রায় মানি না মানবো না', 'কোটা বাতিল করো, বাতিল করো', 'ছাত্রসমাজ গড়বে দেশ, মেধাভিত্তিক বাংলাদেশ' 'মুক্তিযুদ্ধের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই' এমন স্লোগান দেন।
শাহবাগ অবরোধের সময় পুলিশের সঙ্গে হালকা হাতাহাতি হতেও দেখা যায় শিক্ষার্থীদের। তবে শেষ পর্যন্ত শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা।

টানা আন্দোলন করে আসা শিক্ষার্থীরা গতকাল মঙ্গলবারও শাহবাগ মোড়ে অবস্থান নেন। এ সময় ওই রাস্তা দিয়ে যাতায়াতকারী সাধারণ নাগরিকদের ভোগান্তিতে পড়তে হয়। আজও শিক্ষার্থীদের আন্দোলনের প্রভাবে শাহবাগ ও আশপাশের এলাকায় যানজট লেগে আছে।  

দেশজুড়ে শিক্ষার্থীদের তুমুল আন্দোলনের মুখে ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে নারী কোটা ১০ শতাংশ, মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ এবং জেলা কোটা ১০ শতাংশ বাতিল করে পরিপত্র জারি করে সরকার। সেখানে বলা হয়েছিল, ৯ম থেকে ১৩তম গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। ওইসব গ্রেডের পদে সরাসরি নিয়োগে বিদ্যমান কোটা বাতিল করা হয়।

তবে গত ৫ জুন ২০১৮ সালের জারিকৃত পরিপত্রটি এক আদেশে বাতিল করেন হাইকোর্ট। এরপর আবারো ক্যাম্পাসগুলোতে আন্দোলন ছড়িয়ে পড়ে।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
হত্যা মামলা: বাঘা পৌরসভার মেয়র ঢাকায় গ্রেপ্তার
জনগণ দেশ পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে
নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
কোটা বাতিলের দাবিতে যবিপ্রবিতে বিক্ষোভ
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২, আহত ১০
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বড়াইগ্রামে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আশিক হত্যার বিচারের দাবিতে মানববন্ধন
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকসই উন্নয়নের কোনো বিকল্প নেই: এমপি সুমন
অনেক ঝড়ঝাপটা পার করে পদ্মাসেতু নির্মাণ করা হয়েছে: প্রধানমন্ত্রী
বালিয়াডাঙ্গী সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
মেয়াদ বাড়ল আইজিপি আবদুল্লাহ আল-মামুনের
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft