শুক্রবার ৫ জুলাই ২০২৪
বেনজীর পরিবারের অবৈধ সম্পদের প্রমাণ পেয়েছে দুদক
নিউজ ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ১১:৩৬ PM
সাবেক আইজিপি বেনজীর আহমেদ, তাঁর স্ত্রী ও মেয়েদের স্থাবর-অস্থাবরসহ মোট সাড়ে ৪৩ কোটি টাকার অবৈধ সম্পদের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এছাড়া, সন্দেহজনক আরও সম্পদের তথ্য-উপাত্ত যাচাই করতে বেনজীর পরিবারে তথ্য চাওয়া হয়েছে। যা ২১ কর্মদিবসের মধ্যে দিতে হবে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে সংবাদ সম্মেলনে এসব কথা জানান দুদক সচিব খোরশেদা ইয়াসমীন।

প্রাথমিক অনুসন্ধানে বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের প্রমাণ পেয়েছে দুদক। প্রাপ্ত তথ্য ও নথিপত্র পর্যালোচনায় দেখা যায়, বেনজীর আহমেদের নামে মোট ৯ কোটি ২৫ লাখ ও স্ত্রী জীসান মীর্জার নামে ২১ কেটি ৩৪ লাখ ছাড়াও তার বড় মেয়ে ফারহীন রিশতা বিনতে বেনজীরের নামে ৮ কোটি ১০ লাখ, মেজো মেয়ে তাহসীন রাইসা বিনতে বেনজীরের নামে মোট ৪ কোটি ৭৫ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ আছে।  

দুদক সচিব খোরশেদা ইয়াসমিন বলেন, ‘দুর্নীতি দমন কমিশন আইন ২৬ এর ১ অনুযায়ী তাদের সম্পদগুলোর, স্থাবর–অস্থাবর সম্পদ বিবরণী দাখিলের জন্য আমাদের কমিশন কর্তৃক একটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে।’  

সব মিলিয়ে বেনজীর পরিবারের মোট ৪৩ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ১৫২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ। এছাড়াও সংশ্লিষ্ট ব্যক্তিদের নামে-বেনামে, দেশে-বিদেশে আরও স্থাবর-অস্থাবর সম্পদের তথ্য মিলেছে।

খোরশেদা ইয়াসমিন বলেন, ‘এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তাদের এই সম্পদ বিবরণী দাখিলের জন্য একটি নোটিশ ইতিমধ্যে জারি করা হয়েছে।’

আগামী ২১ কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে সম্পদ বিবরণী দাখিলে ব্যর্থ হলে কিংবা মিথ্যা তথ্য দিলে আইনি ব্যবস্থা নেবে দুদক।

সম্প্রতি বাংলাদেশের জাতীয় এক দৈনিক পত্রিকার প্রতিবেদনে সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদের বিপুল সম্পদের কথা উঠে আসলে দেশজুড়ে আলোড়ন তৈরি হয়। প্রতিবেদনটিতে দাবি করা হয়, বেনজীর ও তাঁর পরিবারের সদস্যদের নামে রাজধানীর অভিজাত এলাকায় একাধিক ফ্ল্যাট, পাঁচ তারকা হোটেলের শেয়ার, গাজীপুর, কক্সবাজার, গোপালগঞ্জসহ বিভিন্ন স্থানে শত শত বিঘা জমির মালিকানা রয়েছে।

এ খবর প্রকাশ হওয়ার পর সাবেক পুলিশ প্রধান বেনজীরের বিপুল অবৈধ সম্পদের অভিযোগ অনুসন্ধান করতে দুদকের কাছে আবেদন করেন সংসদ সদস্য ব্যারিস্টার সায়েদুল হক সুমন। এর পরপরই বেনজীর আহমেদের বিপুল অবৈধ সম্পত্তির অভিযোগের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট করেন আইনজীবী সালাউদ্দিন রিগ্যান।

এই দুই ঘটনার পর গত ১৮ এপ্রিল দুদকের সভায় সাবেক এই পুলিশ প্রধানের অবৈধ সম্পদ অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়। আর এর জন্য তিন সদস্যের তদন্ত কমিটিও গঠন করে দুদক। কমিটির সদস্যরা হলেন, দুদক উপপরিচালক হাফিজুল ইসলাম, সহকারী পরিচালক নিয়ামুল হাসান গাজী ও জয়নাল আবেদীন। এরই মধ্যে বেনজীর ও তাঁর পরিবারের জাতীয় পরিচয়পত্র, আয়কর নথি ও কোম্পানির কাগজপত্র সংগ্রহ করেছে দুদক।

এরই মধ্যে আদালতের আদেশে দেশে বেনজীর ও পরিবারের সদস্যদের নামে থাকা সব সম্পদ ক্রোক করেছে সরকার। অবশ্য এরই মধ্যে স্ত্রী–সন্তানদের নিয়ে দেশ ছেড়েছেন সাবেক এই পুলিশ প্রধান। তবে যাওয়ার আগে ব্যাংক থেকে প্রায় শত কোটি টাকা তুলে নেন তিনি। বেনজীরের বর্তমান অবস্থান সম্পর্কে সরকারের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
ফরিদপুরে ট্রাকচাপায় প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর
দ্বিতীয় দফায় ইরানে প্রেসিডেন্ট নির্বাচন আজ
যুক্তরাজ্যে নির্বাচন: টানা চতুর্থবারের মত জয়ী বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ
সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ আজ
যুক্তরাজ্যে নিরঙ্কুশ জয়ের পথে লেবার পার্টি
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফরিদপুর চিনিকলে আখচাষীদের ভর্তুকি প্রদান
ডোমারে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের মৃত্যু
এবার ছাগল নিয়ে রফিক সুলায়মান-কেডি উজ্জ্বলের গান
চতুর্থ সপ্তাহে ‘ডার্ক ওয়ার্ল্ড’ নয় প্রেক্ষাগৃহে
কাস্টমস কমিশনারের ৯ তলা বাড়ি ও দুই ফ্ল্যাট জব্দের আদেশ
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft