শুক্রবার ৫ জুলাই ২০২৪
কেনিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে ৩৯ জন নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ১১:৪৩ AM
সরকারের করনীতির প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায়। আন্দোলনের কেন্দ্র রাজধানী নাইরোবিতে গত এক সপ্তাহে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন ৩৯ জন, আহত হয়েছেন আরো অন্তত ৩৬১ জন।

কেনিয়া ন্যাশনাল কমিশন অন হিউম্যান রাইটস (কেএনসিএইচআর) হতাহতের নতুন এ সংখ্যা প্রকাশ করেছে। খবর এনডিটিভির।

মঙ্গলবার (২ জুলাই) এনডিটিভি প্রতিবেদনে বলা হয়েছে, কেনিয়ার জাতীয় মানবাধিকার সংস্থা কেএনসিএইচআর দেশটিতে সরকারবিরোধী সাম্প্রতিক বিক্ষোভে ৩৯ জন নিহত হওয়ার তথ্য কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে নিশ্চিত করেছে। সংস্থাটির প্রকাশ করা নিহতের এই সংখ্যা সরকারের পক্ষ থেকে প্রকাশ করা সংখ্যার দ্বিগুণ।

সরকারের অর্থায়নে চলা এই সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, আমাদের রেকর্ড থেকে পাওয়া তথ্য থেকে ইঙ্গিত মিলছে যে, বিক্ষোভকালে ৩৯ জন নিহত এবং ৩৬১ জন আহত হয়েছে।

বিবৃতিতে বিক্ষোভের সময়কাল ১৮ জুন থেকে ১ জুলাই উল্লেখ করা হয়েছে।

সংস্থাটি আরো বলেছে, এ পর্যন্ত মোট ৩২টি মামলা হয়েছে এবং ৬২৭ জনকে আটক করা হয়েছে।

গত মঙ্গলবার প্রায় সব ধরনের পণ্যের ওপর কর বৃদ্ধিসংক্রান্ত একটি প্রস্তাব পাস হয় কেনিয়ার পার্লামেন্টে। প্রস্তাবটি পাসের সঙ্গে সঙ্গেই পার্লামেন্ট চত্বরসহ পুরো নাইরোবিতে শুরু হয় বিক্ষোভ। আন্দোলনকারীরা পার্লামেন্ট চত্বরের একটি পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেন, বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে গুলি শুরু করে পুলিশ।

আন্দোলনকারীদের প্রধান দাবি প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর পদত্যাগ, যিনি ২০২২ সালের সেপ্টেম্বরের নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতাসীন হয়েছেন। সেই নির্বাচনের পর থেকেই কেনিয়ায় দিন দিন রাজনৈতিক বিভক্তি তীব্র হয়ে উঠেছে।

রবিবার (৩০ জুন) কেনিয়ার সরকারি টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন উইলিয়াম রুটো। সেই ভাষণে তিনি বলেছেন, আন্দোলনে এ পর্যন্ত ১৯ জন নিহত হয়েছেন। তবে তাদের মৃত্যুর জন্য আইনশৃঙ্খলা বাহিনী দায়ী নয় বলে দাবি করে মৃত্যুর তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এদিকে কেএনসিএইচআর তাদের বিবৃতিতে বিক্ষোভকারী, চিকিৎসাকর্মী, আইনজীবী ও সাংবাদিকদের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর বলপ্রয়োগ এবং চার্চ, হাসপাতাল ও অ্যাম্বুলেন্সের মতো নিরাপদ স্থানগুলোতে সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছে।

জাতীয় মানবাধিকার সংস্থাটির অভিমত, বিক্ষোভকারীদের বিরুদ্ধে যে শক্তি ব্যবহার করা হয়েছিল তা অত্যধিক ও অসামঞ্জস্যপূর্ণ ছিল।

সংস্থাটি পার্লামেন্ট ভবন ও অন্যান্য সরকারি ভবনে কিছু বিক্ষোভকারীর ভাঙচুর ও অগ্নিকাণ্ডের মতো সহিংতামূলক কাজের তীব্র নিন্দা জানিয়েছে।  

ব্যাপক বিক্ষোভের মুখে গত মঙ্গলবার (২৫ জুন) কর বৃদ্ধি সম্বলিত বিলটি প্রত্যাহারের ঘোষণা দেন প্রেসিডেন্ট রুটো। তবে তা সত্ত্বেও বিক্ষোভকারীরা নতুন দফায় কর্মসূচি শুরুর ঘোষণা দিয়েছে। কেনিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ভরে উঠেছে ‘সব জায়গা দখল করো’, ‘রুটোর বিদায় চাই’, ‘বাজেট দুর্নীতিবাজদের বাতিল করো’ প্রভৃতি হ্যাশট্যাগে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
দুই রোহিঙ্গা যুবকের দেহ তল্লাশিতে মিললো অস্ত্র-গুলি
সেন্টমার্টিনে মিয়ানমারের ২ সেনা ও ৩১ রোহিঙ্গার অনুপ্রবেশ
বিকেলে পদ্মাসেতু প্রকল্পের সমাপনী ঘোষণা করবেন প্রধানমন্ত্রী
সাতক্ষীরায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা
দুর্ঘটনায় ৫ বন্ধু নিহত: ঈশ্বরদীর আজমপুর গ্রামে শোকের মাতম
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফরিদপুর চিনিকলে আখচাষীদের ভর্তুকি প্রদান
ডোমারে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের মৃত্যু
চতুর্থ সপ্তাহে ‘ডার্ক ওয়ার্ল্ড’ নয় প্রেক্ষাগৃহে
কাস্টমস কমিশনারের ৯ তলা বাড়ি ও দুই ফ্ল্যাট জব্দের আদেশ
সাদুল্লাপুরে ইউপি চেয়ারম্যান সাময়িক বরখাস্ত
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft