শনিবার ৬ জুলাই ২০২৪
এইচএসসির দ্বিতীয় দিনেও বৃষ্টি, পরীক্ষার্থীদের ভোগান্তি
নিউজ ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ১০:০২ AM
বর্ষাকালের মাঝামাঝি সময়ে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। আষাঢ়ের শুরুর দিকে বৃষ্টি সেভাবে না হলেও চলতি সপ্তাহের শুরু থেকে ঝরছে অঝোর ধারায় বৃষ্টি। গত রবিবার এইচএসসি পরীক্ষা শুরুর দিনে পরীক্ষার্থীদের ভোগান্তি বাড়িয়েছে বৃষ্টি। আজও (মঙ্গলবার) একই পরিস্থিতি। সকাল দশটা থেকে পরীক্ষা শুরু হবে। কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে ঢুকতে হবে। কিন্তু সকাল সাতটার পর থেকে দফায় দফায় বৃষ্টি হচ্ছে রাজধানীতে।

অবশ্য বৃষ্টির কারণে কোথাও পরীক্ষা নিতে সমস্যা হলে বাড়তি সময় দেওয়ার নির্দেশনা আছে। শুধু তাই নয়, পরীক্ষার কেন্দ্রও প্রয়োজনে আগে খুলে দেওয়ার নির্দেশনা আছে ঢাকা শিক্ষা বোর্ডের পক্ষ থেকে।
 
রবিবারের পরীক্ষায় বৃষ্টি বাগড়া দেওয়ায় ভোগান্তির বিষয়টি গণমাধ্যমে ফলাও করে সংবাদ প্রকাশিত হয়। ওই দিনই বৃষ্টির বিষয়টি মাথায় রেখে কিছু জরুরি নির্দেশনা দেওয়া হয়।

আজ মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের বাংলা দ্বিতীয়পত্র, মাদরাসা বোর্ডের অধীনে হবে আলিম আরবি প্রথমপত্রের পরীক্ষা। এছাড়া কারিগরি বোর্ডের অধীনে ইংরেজি-২ পরীক্ষা নেওয়া হবে।

সবগুলো পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে সকাল সাড়ে ৯টার মধ্যে। কিন্তু আজও সকাল থেকে প্রচুর বৃষ্টি হচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। এমনটি হবে তা আবহাওয়া অধিদপ্তরও পূর্বাভাস দিয়েছিল।

কয়েকদিন টানা বৃষ্টিপাতের আভাস থাকায় এইচএসসি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কেন্দ্রের কর্মকর্তাদের কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী কয়েকদিন প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পরীক্ষার দিনগুলোতে বৃষ্টি থাকলে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের আগেই কেন্দ্রের মূল ফটক খুলে দিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ব্যবস্থা করতে হবে।

এতে আরও বলা হয়, অনিবার্য কারণে কোনো কেন্দ্রের পরীক্ষা শুরু করতে আধাঘণ্টা কিংবা এক ঘণ্টা দেরি হলে জরুরি পরিস্থিতি বিবেচনায় সেই আধাঘণ্টা বা এক ঘণ্টা সময় সমন্বয় করে পরীক্ষা শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, সিলেট শিক্ষা বোর্ড বাদে বাকি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা চলছে। বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
হত্যা মামলা: বাঘা পৌরসভার মেয়র ঢাকায় গ্রেপ্তার
জনগণ দেশ পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে
নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
কোটা বাতিলের দাবিতে যবিপ্রবিতে বিক্ষোভ
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২, আহত ১০
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বড়াইগ্রামে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আশিক হত্যার বিচারের দাবিতে মানববন্ধন
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকসই উন্নয়নের কোনো বিকল্প নেই: এমপি সুমন
বালিয়াডাঙ্গী সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
অনেক ঝড়ঝাপটা পার করে পদ্মাসেতু নির্মাণ করা হয়েছে: প্রধানমন্ত্রী
মেয়াদ বাড়ল আইজিপি আবদুল্লাহ আল-মামুনের
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft