বুধবার ৩ জুলাই ২০২৪
আপাতত বাড়ছে না মেট্রোরেলের ভাড়া
নিউজ ডেস্ক
প্রকাশ: সোমবার, ১ জুলাই, ২০২৪, ১২:৫৩ PM
চলতি জুলাই মাস থেকেই মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত নেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সরকারের কাছে অনুরোধ জানায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। তবে এ বিষয়ে এনবিআরের কাছ থেকে এখনো কোনো উত্তর তারা পায়নি মেট্রোরেল কর্তৃপক্ষ। ফলে মেট্রোরেলের ভাড়া আপাতত বাড়ছে না।

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য করা চিঠির বিষয়ে এনবিআরের কাছ থেকে এখনো কোনো উত্তর তারা পায়নি।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, আমরা এনবিআরের উত্তরের জন্য অপেক্ষা করছি... যদি ভাড়ার ওপর ভ্যাট আরোপ করতে হয়ও, আমাদের কিছু প্রযুক্তিগত সমস্যা নিয়ে তাদের সঙ্গে কথা বলতে হবে।

এর আগে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে যাত্রীদের কথা চিন্তা করে চলতি বছরের জুন পর্যন্ত মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর।

সংস্থাটি জানিয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না।

১ জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হবে কি না তা নিয়ে গত কয়েক মাস ধরে আলোচনা চলছে।

এনবিআর ডিএমটিসিএলের জন্য কর ছাড় প্রত্যাহার করার সিদ্ধান্ত নিলে এপ্রিলে বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। কিন্তু সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাধ্যমে ডিএমটিসিএল সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য এনবিআরকে চিঠি দেয়।

এদিকে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হলে মেট্রোরেলের ২০ টাকার ভাড়া হবে ২৩ টাকা, ৩০ টাকার ভাড়া হবে ৩৪ টাকা ৫০ পয়সা, ১০০ টাকার ভাড়া হবে ১১৫ টাকা। ১০ এর গুণিতক নয়, এমন অঙ্কের ভাড়া ভেন্ডিং মেশিনে আদায়ের সুযোগ নেই। এ সুবিধা চালু করতে পুরো প্রক্রিয়া বদলাতে হবে। ১০ এর গুণিতক ঠিক রাখতে হলে ভাড়া বাড়বে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
গ্রামীণফোনকে শোকজ, জরিমানা গুনতে হবে ৩শ’ কোটি টাকা
বরাতি সেতুর নাট খোলার সময় দুই চোর আটক
পিতৃত্বকালীন ছুটি চেয়ে ৬ মাসের শিশুর হাইকোর্টে রিট
দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান জাতীয় কৌতুক : রিজভী
পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান শুক্রবার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
মেয়ের পরকীয়ার বলি সাবেক এমপির স্ত্রী সেলিমা খান
আনার হত্যা: দায় স্বীকার করলেন মোস্তাফিজুর
এইচএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত সাড়ে ১০ হাজার
দেবীদ্বারে ছেলেকে দেখতে এসে ট্রাক চাপায় মায়ের মৃত্যু
রাজবাড়ীতে হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft