সোমবার ১ জুলাই ২০২৪
অগ্রণী ব্যাংকের কর্মীদের ই-মেইল হ্যাক, পুনরুদ্ধারের দাবি
নিউজ ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৯ জুন, ২০২৪, ২:৪৬ PM
রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংকের কিছু কর্মীর ই-মেইল হ্যাক করে তথ্য ফাঁসের ভয় দেখিয়ে টাকা চেয়েছিল একটি হ্যাকার গ্রুপ। টাকা না পেয়ে তারা সেসব তথ্য ফাঁস করে দিয়েছে। তবে, হ্যাকের কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছে অগ্রণী ব্যাংক। ব্যাংক কর্তৃপক্ষ বলছে, পুরো সার্ভার হ্যাকারদের কবলে পড়েনি। কিছু কর্মীর ই-মেইল আইডি হ্যাকারদের হাতে গেলেও সেগুলো পুনরুদ্ধার করা হয়েছে।

গত ১৭ মে ‘কিল সিকিউরিটি’ নামে একটি হ্যাকার গ্রুপ টেলিগ্রামের মাধ্যমে জানিয়েছিল, অগ্রণী বাংকের ১২ হাজারের বেশি গুরুত্বপূর্ণ তথ্য চুরি করেছে তারা। অগ্রণী ব্যাংকের ই-মেইল সার্ভার হ্যাক করে এসব তথ্য তারা পেয়েছে। তথ্য ফাঁসের হুমকি দিয়ে বেঁধে দেয়া সময়ের মধ্যে পাঁচ হাজার ইউরো (৬ লাখ ২৮ হাজার টাকা) দাবি করেছিল গ্রুপটি।

৬ জুন নির্দিষ্ট সময়ের মধ্যে দাবিকৃত টাকা না পেয়ে এই হ্যাকার গ্রুপ ডার্ক ওয়েবে তথ্যগুলো ফাঁস করে দেয়।

ডার্ক ওয়েব থেকে পাওয়া সেসব তথ্য ঘেঁটে দেখা যায়, ব্যাংকের বিভিন্ন অফিস আদেশ, কর্মীদের ভবিষ্য তহবিলের (প্রভিডেন্ট ফান্ড) তথ্য, বিভিন্ন শাখায় হিসাবধারীদের ঋণের তথ্য, দ্রুত অর্থ ছাড়ের বার্তাসহ বিভিন্ন তথ্য রয়েছে। এসব তথ্য তারা পেয়েছে অগ্রণী ব্যাংকের ই-মেইল সার্ভার হ্যাক করে।

বিশ্বের বিভিন্ন দেশে সাইবার অপরাধ, র‍্যানসমওয়ারের আক্রমণ ও তথ্য ফাঁসের মতো বিষয় নিয়ে প্রতিবেদন প্রকাশ করে ‘ডেইলি ডার্ক ওয়েব’ নামের একটি পোর্টাল। সেখানেও ১৭ মে অগ্রণী ব্যাংকের তথ্য ফাঁস বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

সরকারের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা আইসিটি বিভাগের প্রকল্প বিজিডি ই-গভ সার্টের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খান জানান, অগ্রণী ব্যাংকের বিষয়টি তাদের নজরে এসেছিল। তাদের একটি দল ব্যাংকে গিয়েছিল। সমস্যার সমাধান হয়েছে।

ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মুরশেদুল কবীর জানান, তাদের ব্যাংকে কোনো হ্যাকের ঘটনা ঘটেনি। সরকারের বিভিন্ন সংস্থা পরীক্ষা করে তাদের নিরাপত্তাব্যবস্থার কোনো দুর্বলতা পায়নি।

রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যুনিবন্ধনের তথ্যভান্ডার থেকে গত বছর জুলাইয়ে লাখো মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়। গত অক্টোবরে স্মার্ট জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য পাওয়া যাচ্ছিল একটি টেলিগ্রাম চ্যানেলে। এসবের বাইরেও তথ্য ফাঁসের ছোট ছোট কিছু ঘটনা ঘটেছে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
৩৫ মাসে সর্বোচ্চ রেমিট্যান্স এলো জুনে
খোলামেলা পোশাকে ভক্তদের তোপের মুখে মাহিরা
সর্বাত্মক কর্মবিরতিতে ‘স্থবির’ জগন্নাথ বিশ্ববিদ্যালয়
শ্রীনগর উপজেলার নব-নির্বাচিত চেয়ারম্যান কিসমতের শপথ গ্রহণ
সাদুল্লাপুরে নদী থেকে অজ্ঞাত নারীর ভাসমান লাশ উদ্ধার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কবি আসাদ বিন হাফিজ আর নেই
হলি আর্টিজানে হামলার আট বছর, যা ঘটেছিল সেদিন
রংপুরে তিস্তার পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত
মেক্সিকোকে বিদায় করে কোয়ার্টারে আর্জেন্টিনাকে পেল ইকুয়েডর
দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে সৌদি-বাংলাদেশ
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft