সোমবার ১ জুলাই ২০২৪
ইরানে নির্বাচন: ভোট গণনায় দুই প্রার্থীর হাড্ডাহাড্ডি লড়াই
রানঅফে গড়াতে পারে প্রেসিডেন্ট নির্বাচন
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৯ জুন, ২০২৪, ১২:১৬ PM
ইসলামি প্রজাতন্ত্র ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা চলছে। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী- কট্টরপন্থী ও সংস্কারপন্থী দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলেছে।

রাষ্ট্রীয় টেলিভিশনকে উদ্ধৃত করে শনিবার (২৯ জুন) সকালে বার্তা সংস্থা রয়টার্সে বলা হয়েছে, এখন পর্যন্ত এক কোটি তিন লাখ ভোট গণনা হয়েছে। এর মধ্যে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনির ঘনিষ্ঠ, জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা কট্টরপন্থী প্রার্থী সাইদ জালিলি পেয়েছেন ৪২ লাখ ৬০ হাজার ভোট। সংস্কারপন্থী হিসেবে পরিচিত অপর প্রতিদ্বন্দ্বী আইনপ্রণেতা মাসুদ পেজেশকিয়ান পেয়েছেন ৪২ লাখ ৪০ হাজার ভোট।

এছাড়া, কট্টরপন্থি প্রার্থী ও পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ পেয়েছেন ১৩ লাখ ৮০ হাজার ভোট। আরেক কট্টরপন্থি মোস্তফা পুরমোহাম্মদি পেয়েছেন ৮০ হাজারের বেশি ভোট।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য খামেনির নেতৃত্বে গঠিত কমিটি ছয়জনকে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছিল। পরে দুই কট্টরপন্থী নিজেদের প্রার্থিতা প্রত্যাহার করেন। শেষ পর্যন্ত নির্বাচনের মাঠে লড়াই করেছেন চার প্রার্থী। এর মধ্যে তিনজন কট্টরপন্থী এবং একজন তুলনামূলক সংস্কারপন্থী।

ভোট গণনার সর্বশেষ তথ্য বলছে, এবারের নির্বাচনে জালিলি এবং একমাত্র সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ানের মধ্যে মূল লড়াই হচ্ছে। নির্বাচনে কোনো প্রার্থী যদি ন্যূনতম ৫০ শতাংশ ভোট না পান, তবে নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে।

ইরানের বার্তা সংস্থা তাসনিমের প্রতিবেদনে আভাস দেয়া হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়াতে পারে। যা রানঅফ নামে পরিচিত। এই রানঅফে লড়বেন নির্বাচনের প্রথম ধাপে সর্বোচ্চ ও দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থীরা। আগামী ৫ জুলাই রানঅফের তারিখ নির্ধারণ করা আছে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
বর্ণাঢ্য আয়োজনে কোচ কাঞ্চন একাডেমির সপ্তম বর্ষে পদার্পণ
কেবল চাকরির জন্যই উচ্চশিক্ষার উদ্দেশ্য নয়: স্পিকার
পূর্বধলায় গৃহবধূকে ধর্ষণের চেষ্টা, যুবক আটক
ডেঙ্গু প্রতিরোধে ১০ পদক্ষেপ
নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কবি আসাদ বিন হাফিজ আর নেই
হলি আর্টিজানে হামলার আট বছর, যা ঘটেছিল সেদিন
বৃষ্টি আজ আরো বাড়তে পারে, মাসজুড়ে থাকার সম্ভাবনা
রংপুরে তিস্তার পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত
মেক্সিকোকে বিদায় করে কোয়ার্টারে আর্জেন্টিনাকে পেল ইকুয়েডর
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft