বুধবার ৩ জুলাই ২০২৪
বীভৎস ভায়োলেন্সের ছবি ‘তুফান’: জবি শিক্ষক
আনন্দমেলা প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪, ৮:৫৫ PM
ঈদ-উল-আযহায় মুক্তি পাওয়া ‘তুফান’ ছবিটি নিয়ে একটি চিত্র সমালোচনা লিখেছেন গীতি কবি ও জগন্নাত বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক হোসনে আরা জলি। তিনি তার সোশ্যাল হ্যান্ডেলে লেখাটি শেয়ার করেছেন। তুফান ছবি নিয়ে হোসনে আরা জলি’র লেখা সেই চিত্রসমালোচনাটি পাঠকদের উদ্দেশ্যে হুবহু তুলে ধরা হলো- নাটক এবং সিনেমা এই দুটো দৃশ্যমান মাধ্যম সরাসরি দর্শকদের প্রভাবিত করে। সমাজকে, দেশকে, সর্বোপরি রাষ্ট্রকেও প্রভাবিত করে।

কাজেই এ দু'টো মাধ্যমের জন্য প্রথমেই প্রয়োজন একটি ভালো গল্প। ভালো গল্পে মন্দ বিষয় থাকতেই পারে, থাকাই স্বাভাবিক। কারণ, ভালো ও মন্দ মিলেই যেহেতু জীবন, সেহেতু গল্পও সেরকম হবে। কিন্তু সেই গল্পের চিত্ররূপ দিতে গিয়ে যদি মন্দটাকেই বেশি গুরুত্ব দেয়া হয় এবং ক্রমাগত মন্দের আস্ফালন ও জয় দেখানো হয়, তাহলে তা ছবির ১৫ বছর বয়সের তুফান চরিত্রের মতো বাস্তবের কিশোরদের ওপর বিশেষ করে বর্তমানে মাথাচাড়া দিয়ে ওঠা কিশোর গ্যাং এর ওপর কতটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে, একবার ভেবে দেখুন!!! সন্ত্রাসী এক চরিত্র তুফানের ইচ্ছা-অনিচ্ছার ওপর সবাই এবং একটা দেশের সব সেক্টরের সবকিছু নির্ভর করছে!!!!!! মানুষ কিসের ওপর, কার ওপর আস্থা রাখবে ???

যারা যে সেক্টরে যে দায়িত্বে আছে তাদের ওপর নাকি সন্ত্রাসী তুফানের ওপর ? পিতার হত্যাকারীকে নিজের হাতে হত্যা করে শরীর থেকে মাথা আলাদা করে রক্তাক্ত মাথা হাতে নিয়ে দাপটের সাথে হেঁটে যাচ্ছে ১৫ বছরের কিশোর তুফান! কী ভয়ংকর, কী বীভৎস দৃশ্য!!! সিনেমা শেষে অনেককেই বলতে শুনেছি, সেন্সর বোর্ড কি এই দৃশ্যটাও বাদ দিতে পারলো না!!!! মানুষকে সিনেমা হলে ফেরানোর জন্য এমন ছবি বানিয়ে তো আমরা আমাদের এই প্রজন্মকে ধ্বংসের দিকে ঠেলে দিতে পারি না!! তাই নির্মাণ, অভিনয়, বড় বাজেট, বড় ক্যানভাস যত ভালোই হোক - তুফান আমার ভালো লাগেনি।

আমার কাছে মনে হয়েছে অরাজকতা আর নির্বিচারে হত্যার ছবি ‘তুফান’ সন্ত্রাস আর সন্ত্রাসীর জয়জয়কারের ছবি ‘তুফান’। সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা করা ও বাঁচিয়ে রাখার ছবি ‘তুফান’। বীভৎস ভায়োলেন্সের ছবি ‘তুফান’। 

আজকালের খবর/আতে








সর্বশেষ সংবাদ
৬০৯ কোটি টাকার এলএনজি কিনছে সরকার
তিস্তা চুক্তি হবে আন্তর্জাতিক নদী আইন মেনে: নজরুল
তাসকিন বললেন, ‘বেশিরভাগ সংবাদ এবং তথ্য গুজব’
ইসরায়েলের নতুন আদেশ নিয়ে জাতিসংঘের উদ্বেগ
নির্বাচন কমিশনের মামলায় খালাস পেলেন ইমরান খান
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চোখ রাঙাচ্ছে বন্যা, সিলেটসহ পাঁচ জেলার নিম্নাঞ্চল প্লাবিত
নাটোর জেলা বিএনপির আহ্বায়ককে কুপিয়ে জখম, সাবেক মেয়রসহ আহত ৭
শাহজালাল বিমানবন্দরে সাড়ে ৪ কোটি টাকার সোনা জব্দ
যুক্তরাজ্যে নির্বাচন আগামীকাল, লড়াই করছেন ৩৪ বাংলাদেশি
কর্মবিরতিতে অচল ঢাকা বিশ্ববিদ্যালয়, অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft