শনিবার ২২ জুন ২০২৪
তীব্র গরমে হতে পারে চোখের স্ট্রোক, যা করণীয়
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: সোমবার, ৩ জুন, ২০২৪, ১০:৪৮ AM
চলছে গ্রীষ্মকাল। তীব্র গরমে এসি ছাড়া ঘরে টেকা দায় হয়ে গেছে। বাইরে বের হলে ভেপসা গরমের সঙ্গে তীব্র রোদ। এই পরিস্থিতিতে বাসাবাড়ি থেকে বের হলে ত্বকের ক্ষতি হয়, এ কথা কমবেশি সবারই জানান। কিন্তু এই তীব্র গরমে হতে পারে চোখেরও বিরাট ক্ষতি? তা হলো চোখের স্ট্রোক।

চোখের স্ট্রোক কিভাবে হয়

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যখন রেটিনা রক্ত বহনকারী ধমনীগুলো বাধাপ্রাপ্ত হয়, তখনই চোখে স্ট্রোক হয়। রেটিনা হলো চোখের এমন একটি অংশ, যা আলো গ্রহণ করে এবং মস্তিষ্কে ভিজুয়াল তথ্য পাঠায়। এই রক্ত সরবরাহ যখন ব্যাহত হয়, তখন দৃষ্টিশক্তি কমে যেতে পারে অথবা পুরোপুরি দৃষ্টি শক্তি হারিয়ে যেতে পারে।

চোখের স্ট্রোক কেন হয়

বিভিন্ন কারণে হতে পারে চোখের স্ট্রোক। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাই কোলেস্টেরল থাকলে চোখের স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সব থেকে বড় কারণ হলো সূর্যের অতিবেগুনি রশ্মি। সূর্যের রশ্মি এবং তাপ চোখে ডিহাইড্রেশনের মাত্রা বাড়িয়ে তোলে এবং ব্লকেজ তৈরি করে।

সূর্যের রশ্মি যেভাবে চোখের ক্ষতি করে

অতিরিক্ত তাপ প্রবাহের সময় যদি কেউ বাড়ি থেকে বের হন, তাহলে তার চোখ শুষ্ক হয়ে যেতে পারে। চোখের পানির পরিমাণ কমে গিয়ে চোখে অস্বস্তি এবং তীব্র লাল ভাব দেখা দেয়। এছাড়া তাপ প্রবাহের সময় ঘাম থেকে তৈরি হওয়া ব্যাকটেরিয়া বা রোগ জীবাণু যদি চোখে আক্রমণ করে, সে ক্ষেত্রেও চোখ লাল হয়ে যেতে পারে অথবা ছানির মতো সমস্যা দেখা দিতে পারে।

চোখে স্ট্রোক হওয়ার লক্ষণ

হঠাৎ করে এক চোখে দৃষ্টিশক্তি কমে যাওয়া, ছায়া অথবা অন্ধকার দাগ দেখা, চোখের আংশিক অথবা পুরোপুরি ক্ষতি হয়ে যাওয়া, ব্যথা না হয়েও দৃষ্টি পরিবর্তন হয়ে যাওয়া।

যেভাবে রক্ষা পাবেন চোখের স্ট্রোক থেকে

প্রথমেই মনে রাখতে হবে শরীর বা চোখ যদি শুষ্ক হয়ে যায়, তাহলে চোখের স্ট্রোক দেখা দিতে পারে। তাই গরমে অতিরিক্ত পানি খেতে হবে। অন্ততপক্ষে প্রতিদিন সাত থেকে আট গ্লাস পানি খেলে চোখ এবং শরীর থাকবে সুস্থ।

গরমে যখনই বাড়ি থেকে বের হবেন, সঙ্গে রাখবেন ছাতা এবং সানগ্লাস। সূর্যের আলো যাতে সরাসরি চোখে না পড়ে, সেদিকে নজর দিতে হবে।

চোখের পানি শুকিয়ে গেলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে আই ড্রপ ব্যবহার করতে হবে। এগুলো চোখের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়া প্রতিদিনের ডায়েটে রাখতে হবে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি যুক্ত খাবার। কারণ, এগুলো চোখের স্বাস্থ্য উন্নত করে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে স্বাস্থ্যসেবা বন্ধ, রোগীদের দুর্ভোগ
সাতক্ষীরায় ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের পরিস্থিতি নিয়ে ‘মিট দ্যা প্রেস’
বোদায় হয়রানি এবং ভূমিদস্যু তোফায়েল ও ওসি মোজাম্মেল হকের বিচারের দাবীতে মানববন্ধন
টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে বিকল্প রুটে ঝুঁকি নিয়ে চলাচল
খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজ নিতে হাসপাতালে ফখরুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স: ওবায়দুল কাদের
দিল্লিতে শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা-গার্ড অব অনার
সেমির আশা বাঁচিয়ে রাখতে আজ মাঠে নামবে বাংলাদেশ
শেখ হাসিনা-মোদির দ্বিপাক্ষিক বৈঠকে ১০ সমঝোতা স্মারক ও নথি সই
তিস্তার পানি বণ্টন নিয়ে যা বললেন নরেন্দ্র মোদি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft