শনিবার ২৭ জুলাই ২০২৪
মৃত্যুদণ্ডপ্রাপ্তদের কনডেম সেল নিয়ে হাইকোর্টের রায় আপিলে স্থগিত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৫ মে, ২০২৪, ৩:২৫ PM
মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগেই কাউকে কারাগারের কনডেম সেলে রাখা যাবে না বলে হাইকোর্ট যে রায় দিয়েছে, আপিল বিভাগের চেম্বার আদালত সেই রায় ২৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেছেন।

বুধবার (১৫ মে) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিটের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

গতকাল মঙ্গলবার (১৪ মে) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় হাইকোর্টের এই রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

এর আগে সোমবার (১৩ মে) মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিদের কনডেম সেলে বন্দি রাখা অবৈধ ও বেআইনি ঘোষণা করেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায়ে বলা হয়, কনডেম সেলে কোনো আসামিকে রাখা দুই বার সাজার সামিল। আদালত কারা কর্তৃপক্ষকে দুই বছরের সময় দিয়ে বলেন, এই সময়ের মধ্যে পর্যায়ক্রমে আসামিদের ফাঁসির সেল থেকে সাধারণ সেলে রাখতে হবে। তবে, বিশেষ ক্ষেত্রে দণ্ডিত কোনো আসামি যদি কোনো সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হন এবং তাকে অন্যদের সঙ্গে রাখা ঝুঁকিপূর্ণ তাহলে সেই ব্যক্তিকে কনডেম সেলে রাখা যাবে ওই ব্যক্তির বক্তব্য শুনে।

রায়ে আদালত আরো বলেন, ‘কোনো আসামির মৃত্যুদণ্ড আপিল বিভাগ এবং রিভিউয়ের (রায় পুনর্বিবেচনা) পরও বহাল থাকলে এবং রাষ্ট্রপতির ক্ষমার আবেদন নাকচ হয়ে গেলেই কেবল মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত বলে ধরে নিতে হবে এবং তখন থেকে দণ্ডিত ব্যক্তিকে ওই বিশেষ সেলে রাখা যাবে।’

বিভিন্ন কারাগারের কনডেম সেলে থাকা তিন ব্যক্তির পক্ষে করা রিট আবেদনের ওপর শুনানি নিয়ে ২০২২ সালের ৫ এপ্রিল হাইকোর্ট মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিকে কারাগারের কনডেম সেলে রাখার বৈধতা নিয়ে রুল দেয়। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় হয়।

হাইকোর্টের রায়ের পর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ‘পূর্ণাঙ্গ রায় পেলে যেহেতু আমরা আপিল ফাইল করব তাই এটা (রায়) স্থগিত চেয়ে আবেদন করা হয়েছে। না হলে রায় নিয়ে সংশয় দেখা দিতে পারে।’

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
সমুদ্রবন্দরে আজও ৩ নম্বর সতর্ক সংকেত বহাল
শিগগিরই খুলছে না ঢাকা বিশ্ববিদ্যালয়: উপাচার্য
দিল্লিকে মমতার পাল্টা জবাব, ‘আমাকে শেখাতে আসবেন না’
অলিম্পিকে টিকে থাকার লড়াইয়ে আজ মাঠে নামছে আর্জেন্টিনা
রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী বুলগাকভ গ্রেপ্তার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বাংলাদেশ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে রুপা-আপসানার প্রস্তাব
রিমান্ড শেষে কারাগারে নুর
জাবি শিক্ষকের ‘পদত্যাগ নাটক’
নরসিংদী কারাগারের লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার, আরেক জঙ্গি গ্রেপ্তার
স্মার্ট বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজীব ওয়াজেদ জয়
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft