শনিবার ২৭ জুলাই ২০২৪
স্টার সিনেপ্লেক্সের আচরণে সরব ইকবাল, নিরব সৌদ
আহমেদ তেপান্তর
প্রকাশ: মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৫:২৯ PM
ঈদ পরবর্তী গত ৩ মে দুটি সিনেমা একযোগে মুক্তি পায়। এর একটি মো. ইকবাল প্রযোজিত ও পরিচালিত ‘ডেডবডি’; অপরটি বদরুল আনাম সৌদ পরিচালিত সরকারি অনুদানে নির্মিত ‘শ্যামাকাব্য’। মুক্তির প্রথম দিনেই স্টার সিনেপ্লেক্সের বিমাতাসূলভ আচরণে বলিষ্ঠ কণ্ঠস্বর ছিলেন সৌদ। তার সঙ্গে কিছু নাট্যাভিনেতাও যুক্ত হন সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

এ অবস্থায় দেশীয় সিনেমার প্রযোজকরা প্রতিনিয়ত যারা স্টারের খামখেয়ালীপূর্ণ আচরণের শিকার তারা কিছুটা প্রতিবাদের প্ল্যাটফর্ম পান। কারণ এ মুহূর্তে দেশের সিনেমার বড় চেইন স্টার। চলতি বছরই তাদের আরো শাখা ওপেন হতে যাচ্ছে, ফলে দেশের সিনেমা মুক্তিতে স্টারকে জায়ান্টের ভূমিকায় দেখা যাবে এতে কোনো সন্দেহ নেই। আর এ কারণে মোশন পিকচার এসোসিয়েশনের সদস্য হয়েও নিজেদের মনগড়া নিয়মে চলছে স্টার। আর এসব নিয়মের বেড়াজালে পড়ে বেকায়দায় পড়েছেন দেশীয় প্রযোজকরা। স্টারের অসঙ্গতি নিয়ে চাইলেই অভিযোগ করতে পারছেন না তারা। করলেও সরাসরি যথাযথ লোকের সঙ্গে কথা বলতে পারছেন না লগ্নিকারকরা। ফলে স্টার যেভাবে চাইছে সেভাবেই তাদের ইচ্ছে ও সুবিধা মাফিক শো টাইম এবং প্রজেকশন হল দেওয়া হচ্ছে। আর এসবের ব্যত্যয়ের প্রতিবাদমুখর হলেন প্রথম নির্মাতা বদরুল আনাম সৌদ। তবে তিনি শুরুতেই থেমে গেলেন। 

কেন থেমে গেলেন সেটা জানা না গেলেও, এটা অনুমেয় যে সরকারি অনুদানের সিনেমায় অহেতুক গলাবাজি বা প্রতিবাদী হয়ে আখেরে সম্পর্কের অবনতির ভয়। তিনি শুধু চুপ-ই থাকেন নি, একই সঙ্গে ‘ডেডবডি’ সিনেমার নির্মাতার সঙ্গে কোথাও তাকে একাত্মতা প্রকাশ করতেও দেখা যায়নি। এরমানে ধরে নেওয়া যায় সরকারি অনুদানের সিনেমা বলে দায় কম অথবা সিনেমার মেরিট দুর্বল। একটা বিষয় পরিলক্ষিত হয় যে, ‘শ্যামাকাব্য’ সকলের অলক্ষেই মুক্তি পেয়েছিল। কোনো ধরনের প্রচার-প্রচারণা ছাড়াই সিনেমাটি মুক্তি পায়। অনুদানের সিনেমার আদর্শ নীতির ব্যত্যয় ঘটে। এতে অনুদানের সিনেমায় প্রযোজকের অর্থ লগ্নির একটা ব্যাপার থাকে সেটা হয়েছে বলে মনে হয়নি।  এক্ষেত্রে সরকারি অনুদানের আদর্শ নীতি মেনে তিনটে সিনেমার নাম উল্লেখ করতেই হবে। এর একটি এস এ হক অলিকের ‘গলুই’, হৃদি হকের ‘১৯৭১: সেই সব দিন’ এবং মুক্তিপ্রতিক্ষিত কবিরুল রানার ‘জলরঙ’। প্রত্যেকটা সিনেমাতেই সরকারি অনুদানের সমপরিমান অর্থের বেশি খরচের কারণে মুক্তিপ্রাপ্ত দুটো অনুদানের সিনেমার নির্মাণকে আরো পরিশীলিত করেছে। 

এর বিপরীতে ‘শ্যামাকাব্য’র খরচের হিসাবটাও যেমন চোখে কটকা লাগে তেমনি কমখরচে নির্মাণে খামতি থাকাও অমূলক নয়। আর এটা টের পেয়ে হয়তো নির্মাতা সৌদের স্টারের বিরুদ্ধে সরব কণ্ঠ ভাটা পড়ে। তবে এক্ষেত্রে স্টার সিনেপ্লেক্সের বিরুদ্ধে সকল ধরনের অন্যায়-অবিচারের শিকার ‘ডেডবডি’ সিনেমার প্রযোজক-নির্মাতা ইকবাল উচ্চকণ্ঠ। তিনি ইতিমধ্যে প্রতিবাদ সভাও করেছেন। ন্যায্য হিস্যা আদায়ে তার এই প্রতিবাদ সভায় সৌদকে পাশে না পেলেও থমকে যাননি। একাই লড়াইটা করছেন এ সময়ের জায়ান্ট স্টারের বিমাতাসুলভ আচরণের বিরুদ্ধে। কারণ লগ্নিকৃত অর্থ সরকারি নয়, নিজস্ব। 

ইকবালের সঙ্গে সৌদ একাত্ম ঘোষণা করতে পারতেন। না করার পেছনে হয়তো ইকবালের একটি বক্তব্য দায়ী। তিনি গত ২ মে বাচসাসের একটি সেমিনারে সরকারি অনুদান বন্ধ করার দাবি করেছেন। তার এ আলোচনা সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ প্রচার পায়। তা নিশ্চয়ই সৌদের চোখের আড়াল হয়নি। 

এখন এ অবস্থায় স্টার সিনেপ্লেক্সের অরাজকতার বিরুদ্ধে দেশীয় সিনেমার প্রযোজকদের মেলবন্ধনে সৌদদের নিশ্চুপ থাকা যেমন শুভ ইঙ্গিত বহন করে না তেমনি; একক কৃতিত্বে এগিয়ে যাওয়া ভবিষ্যতে অনাচারের বিরুদ্ধে বজ্রকণ্ঠ হিসেবেই মানুষ ইকবালদের মনে রাখবে। হয়তো এখান থেকেই স্টারের অরাজকতা থেকে পরিত্রাণের উপায়ও বেরিয়ে আসবে। 

আজকালের খবর/আতে








সর্বশেষ সংবাদ
‘জন্মদিনে নিজের মৃত্যুসংক্রান্ত পোস্ট লেখার কোনো ইচ্ছা ছিল না’
ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু
ডোনাল্ড ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করবে এফবিআই
আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল
পরিস্থিতি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বাংলাদেশ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে রুপা-আপসানার প্রস্তাব
রিমান্ড শেষে কারাগারে নুর
ফরিদপুরে ১৪ ঘণ্টার জন্য কারফিউ শিথিল, চলছে যানবাহন
ফেসবুক-টিকটকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি
জাবি শিক্ষকের ‘পদত্যাগ নাটক’
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft