শনিবার ২৭ জুলাই ২০২৪
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে মহান স্বাধীনতা দিবস পালন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রবিবার, ৩১ মার্চ, ২০২৪, ১১:৪৮ PM
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘‘স্বাধীনতাই ছিল বঙ্গবন্ধুর ধ্যান, জ্ঞান ও সাধনা’’ শীর্ষক বক্তৃতার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।এতে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী।

বক্তব্যে ড. চৌধুরী ইতিহাস পর্যালোচনা এবং ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে স্বাধীনতা ঘোষণার পটভূমি তুলে ধরেন। তিনি বলেন, স্বাধীনতা ছিল বঙ্গবন্ধুর ধ্যান, জ্ঞান, সাধনা ও কর্মযজ্ঞ এবং সে কারণে সঠিক সময়ে স্বাধীনতা সংগ্রামের সূচনা ও সঠিক সময়ে কাঙ্খিত পরিনতি হিসেবে স্বাধীনতার ঘোষণা দিতে তিনি স্বেচ্ছায় ও সজ্ঞানে ব্রতি হয়েছিলেন। তিনি স্বাধীনতার একটি ঘোষণা নয়, ২৬ মার্চে তিন তিনটি ঘোষণা দেন এবং প্রথম ঘোষণাটির ভিত্তিতে পাকিস্তান সরকার তাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছিল। তবে মৃত্যু ভয় বা প্রলোভনকে উপেক্ষা করে তিনি তার সিদ্ধান্তে অটল ছিলেন। তাই তো তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান জাতির মহান স্থপতি জাতির পিতা।

দীর্ঘ বক্তব্যে তিনি স্বাধীনতার ঘোষক বিতর্কে আইনত ও সাংবিধানিক বাস্তবতা বিশ্লেষণ করে বলেন, স্বাধীনতা ঘোষণার আইনত, নৈতিক ও কার্যত অধিকার ছিল একমাত্র বঙ্গবন্ধুর। অতএব তাতে কোন বিকল্প বা সমকক্ষতা আনা অবান্তর। এই বাস্তবতা বুঝেই মেজর জিয়াউর রহমান কখনো স্বাধীনতার ঘোষক বলে নিজকে দাবী করেন নি।

এই প্রবন্ধে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের প্রেরিত শুভেচ্ছার সমালোচনা করেন। তিনি বলেন ‘যে পর্যন্ত একাত্তরের গণহত্যাকে স্বীকৃতি, জীবিত পাকিস্তানী যুদ্ধাপরাধীর বিচার আমাদের প্রাপ্য পরিশোধ ও সর্বসমক্ষে গণহত্যার জন্যে মার্জনা চাওয়া না হবে সে পর্যন্ত এই শুভেচ্ছা জাতীয় ‘মুখের কথায় চিড়ে ভিজবে না।’

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ পরিবারের সদস্যদের উপস্থিতিতে উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. এম. নূরুল ইসলাম। আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার অধ্যাপক জাকি ইমাম, ডেপুটি রেজিষ্ট্রার আহসান তৌহিদ মিল্টনসহ আরো অনেকে।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
পুঁজিবাজারে লেনদেন চলবে ১০টা থেকে ২টা
বিমানবন্দরে জমে থাকা কার্গো দ্রুত খালি করার নির্দেশ
আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী
আন্দোলনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পুলিশ বাহিনী: ধর্মমন্ত্রী
এ্যানি সাতদিনের রিমান্ডে
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ভিপিএন ব্যবহারে সুবিধার পাশাপাশি রয়েছে যেসব ঝুঁকি
৩ দিনের জন্য অফিসের নতুন সময়সূচি ঘোষণা
প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত আগামীকাল
অলিম্পিকে টিকে থাকার লড়াইয়ে আজ মাঠে নামছে আর্জেন্টিনা
‘জন্মদিনে নিজের মৃত্যুসংক্রান্ত পোস্ট লেখার কোনো ইচ্ছা ছিল না’
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft