শনিবার ২৭ জুলাই ২০২৪
জাবিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত
রাহাত চৌধুরী, জাবি
প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩, ৫:৫৬ PM
জাদুঘরের গুরুত্ব ও প্রয়োজনীয়তা মানুষের কাছে তুলে ধরতে প্রতিবছর বিশ্বব্যাপী আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন করা হয়। এরই ধারাবাহিকতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘আন্তর্জাতিক জাদুঘর দিবস ২০২৩’ পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘টেকসইকরণ ও কল্যাণে জাদুঘর’।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৮ মে) বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের আয়োজনে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন থেকে শুরু হয়ে পুরাতন রেজিস্ট্রার ভবন প্রদক্ষিণ করে শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়।

র‍্যালিতে প্রত্নতত্ত্ব বিভাগের অর্ধ-শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন। র‍্যালি শেষে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে শিক্ষকরা ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে জাদুঘরের ভূমিকার কথা উল্লেখ করে শিক্ষার্থীদের জাদুঘরের সাথে আরও সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান এবং প্রত্নতত্ত্ব বিভাগের যে জাদুঘর রয়েছে তা আরও সমৃদ্ধ করার আশাবাদ ব্যক্ত করেন। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান, অধ্যাপক মো. মাসুদ ইমরান, সহযোগী অধ্যাপক সিকদার মো. জুলকারনাইন, সহযোগী অধ্যাপক ড.  নূরুল কবির ভূইয়া, সহযোগী অধ্যাপক সাবিকুন নাহার উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক সিকদার মো. জুলকারনাইন বলেন, ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস (আইসিওএম) প্রতিবছর বিশ্বব্যাপী ১৮ মে জাদুঘর দিবস হিসেবে পালন করে। বিশ্বব্যাপী জাদুঘর সম্পর্কে মানুষকে সচেতন করতে এ দিবসটি পালন করা হয়। তারই ধারাবাহিতায় প্রতি বছরই আমরা আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন করি৷ আমাদের বিভাগেও জাদুঘর সম্পর্কিত কিছু কোর্স আছে। জাদুঘরবিদ্যার সাথে সম্পৃক্ত শিক্ষার্থীদের মাঝে জাদুঘরের প্রয়োজনীয়তা তুলে ধরতে ও শিক্ষার্থীরা যেনো জাদুঘর সম্পর্কে জানতে আগ্রহী হয় এবং তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এই উদ্যোগ। 

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস (আইসিওএম) বাংলাদেশের সভাপতি ও প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান বলেন, ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস সারা পৃথিবী জুড়ে অনেক বড় একটি সংগঠন, প্রায় ১৮০টি দেশের সদস্য। সদস্য দেশগুলোর প্রায় ২৮ হাজার জাদুঘরে এর কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। দেশে জাদুঘরের প্রয়োজনীয়তা ও এর গুরুত্ব তুলে ধরতে প্রতিবছরই আমরা আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন করে থাকি।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft