শুক্রবার ৮ ডিসেম্বর ২০২৩
বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৪১ জনের অপারেশন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩, ৪:৩১ PM
বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে বিনামূল্যে গরিব-দুস্থ ৪১ জন রোগীর চোখের ছানি, মাংস বৃদ্ধি ও নেত্রনালির অপারেশন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে দিনব্যাপী এই ফ্রি অপারেশন অনুষ্ঠিত হয়।

এই অপারেশনের আয়োজন করে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন ও মইনউদ্দিন-মুক্তারউদ্দিন ওয়েলফেয়ার সোসাইটি।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবৈতনিক পরিচালক ও ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদের তত্ত্বাবধানে এ সার্জারিতে অংশ নেন ডা. রুবিনা আক্তার, ডা. মজুমদার গোলাম রাব্বি, ডা. তাসরুবা শাহনাজ ও ডা. জেরিন পারভিন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গত ১৪ মার্চ কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার খনারচর নয়াহাটি মোড়ে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন ও মইনউদ্দিন-মুক্তারউদ্দিন ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হয়। সেখানে চিকিৎসা সেবা নেন ৫৫০ জন রোগী। তাদের মধ্যে ১৫০ জনকে চোখের ছানি, মাংস বৃদ্ধি ও নেত্রনালির অপারেশনের জন্য নির্বাচিত করা হয়। আজ বৃহস্পতিবার সেই ক্যাম্পের প্রথম ধাপের ৪১ জন রোগীর অপারেশন করা হচ্ছে।

কর্তৃপক্ষ আরও জানায়, বিনামূল্যে অপারেশন করতে আসা ৪১ জন রোগীর মধ্যে ১৬ জন পুরুষ ও ২৫ জন নারী। এদের মধ্যে ৩৮ জনের চোখের ছানি, একজনের চোখের মাংস বৃদ্ধি ও দুইজনের চোখের নেত্রনালির অপারেশন করা হয়েছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবৈতনিক পরিচালক ও ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদ বলেন, প্রতি মাসে আমরা দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বিনামূল্যে চক্ষু চিকিৎসার ক্যাম্প করে থাকি। ক্যাম্পে যাদের অপারেশন প্রয়োজন তাদের আমরা নির্বাচিত করে আমাদের হাসপাতালে নিয়ে আসি। বিনামূল্যে চোখের অপারেশনের পাশাপাশি আমরা তাদের আনা-নেওয়া ও খাওয়া দাওয়ার ব্যবস্থা করে থাকি।

কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার সরারচর থেকে চোখের ছানি অপারেশন করতে আসা মিছিল মিয়া বলেন, এখানে অপারেশন করতে আসা থেকে শুরু করে থাকা-খাওয়া কোনো কিছুতেই সমস্যা হয়নি। বরং হাসপাতালের ডাক্তার থেকে শুরু করে নার্সসহ সবাই আমাদের খুব যত্ন করে সেবা দিচ্ছেন।

একই এলাকা থেকে আসা রফিকুল ইসলাম বলেন, এমন সুযোগ-সুবিধা আর কোনো হাসপাতালে মনে হয় পাওয়া যাবে না। চোখের ছানি অপারেশন করার সময় টের পর্যন্ত পাইনি। তিনজন ডাক্তার যত্নসহকারে চোখের অপারেশন করেছেন। এখানে সবাই খুবই আন্তরিক।

আরেক রোগী ইব্রাহিম মিয়া বলেন, ওনারা যে সেবা-যত্ন আমাদের করেছেন, যে সহযোগিতা করেছেন, আল্লাহর কাছে দোয়া করি, ওনারা যেন সুখে থাকেন। আল্লাহ যেন ওনাদের হায়াত বাড়িয়ে দেন। যাতে এমন আরও ভালো কাজ ওনারা করতে পারেন।

আলেয়া খাতুন নামের আরেক রোগী বলেন, বসুন্ধরা চক্ষু হাসপাতালের এই সহযোগিতায় আমরা কৃতজ্ঞ। আল্লাহ তাদের সুখ-শান্তি দিক।

এই বিষয়ে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার (এইচআর অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) মোহাম্মদ আহসান হাবীব বলেন, গরীব, দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগ থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারাদেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
বড় ড্রাগন অনিরাপদ নয়, দরকার আরও গবেষণা
বাংলাদেশে মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে রাশিয়া: রাষ্ট্রদূত
নতুন ধানে নবান্ন
লক্ষ্মীপুরে দরিদ্র, সুবিধা বঞ্চিত মানুষের মধ্যে কম্বল হস্তান্তর
দৌলতপুরে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
গার্মেন্টস পণ্য না নেওয়ার শর্ত প্রসঙ্গে বিজিএমইএ’র বিবৃতি
ধামরাইয়ে বাসচাপায় প্রাণ গেল বিসিএস ক্যাডারসহ দুজনের
বৃষ্টির মধ্যেই দুর্বৃত্তের আগুনে শাহবাগে পুড়লো বাস
জাপার সঙ্গে আসন বণ্টন নিয়ে আলোচনা হয়নি : ওবায়দুল কাদের
বিএনপির মানববন্ধন থেকে আসামি গ্রেপ্তারে বাধা নেই : ডিবি প্রধান
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- newsajkalerkhobor@gmail.com বিজ্ঞাপন- addajkalerkhobor@gmail.com
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft