ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শনিবার ● ৩ ডিসেম্বর ২০২২ ● ১৯ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার  শনিবার ● ৩ ডিসেম্বর ২০২২
শিরোনাম: রাজশাহীতে বিএনপির গণসমাবেশ শুরু        ঢাবিতে প্রাইভেটকার চাপায় নারী নিহতের ঘটনায় মামলা        ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন আজ       ঘানাকে হারিয়েও উরুগুয়ের বিদায়       পর্তুগালকে হারিয়ে দক্ষিণ কোরিয়ার উল্লাস        গণসমাবেশের আগের রাতেই রাজশাহীতে মির্জা ফখরুল       পাহাড় অশান্ত করেছেন জিয়া: সংস্কৃতি প্রতিমন্ত্রী      
পিআইবিতে ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সদস্যদের প্রশিক্ষণ সম্পন্ন
নিজস্ব প্রতিবেদক
Published : Thursday, 17 November, 2022 at 7:44 PM

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) আয়োজনে ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সদস্যদের জন্য দুইদিনব্যাপী প্রশিক্ষণ শেষ হয়েছে। 

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকেলে পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপ্রধান হিসেবে প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্যে সনদ বিতরণ করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ। সমাপনী অনুষ্ঠানে ফ্যাক্টচেক ও সাংবাদিকতার নৈতিকতা নিয়ে আলোচনা করেন জাফর ওয়াজেদ।

পিআইবির মহাপরিচালক বলেন, এখন মিথ্যাচার অনেক বেশি হচ্ছে। ফেইসবুকের স্ট্যাটস দিয়ে অনেক দৈনিক পত্রিকা প্রতিবেদন করছে। এজন্য ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা ছিল।

পিআইবি’র মহাপরিচালক বলেন, অনলাইন গণমাধ্যমগুলোতে অল্প সময়ের মধ্যে সংবাদ প্রচার হয়, এখানে ভুল তথ্য পরিবেশনের হলে সহজে জনগণ বিভ্রান্ত হয়। সেদিকে কর্তৃপক্ষের সতর্ক হতে হবে।

জাফর ওয়াজেদ বলেন, তথ্য অধিকার আইনের মাধ্যমে অনুসন্ধানী সাংবাদিকতার সুযোগ থাকলেও সাংবাদিকরা এই আইনের মাধ্যমে তথ্য চেয়ে কম আবেদন করেন।

কর্মশালাতে প্রশিক্ষকরা ফ্যাক্টচেক বিষয়ক ধারণা, ফ্যাক্টচেকিং টুলস, ভুয়া তথ্য যাচাই, সামাজিক মাধ্যমে ভুয়া সংবাদ ছড়ানোর প্রবণতা ও ঝুঁকি, ফ্যাক্টচেক প্রতিবেদন লেখার কৌশল, ভুয়া ছবি ও ভিডিও চিত্রের ফ্যাক্টচেক করার পদ্ধতি, ফ্যাক্টচেকিং সাইট পর্যবেক্ষণ এবং সত্যতা যাচাই সম্পর্কে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন।

প্রশিক্ষণ কর্মশালায় পিআইবি’র সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসানের সমন্বয়ে ঢাকা সাব এডিটরস কাউন্সিলের মোট ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি মামুন ফরাজী ও সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয় উপস্থিত ছিলেন।

এছাড়া জামালপুর জেলার বকসিগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলার সাংবাদিকদের জন্য পিআইবির সেমিনার কক্ষে (বুধবার ও বৃহস্পতিবার) দুইব্যাপী অপর একটি বুনিয়াদি আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। কর্মশালায় পিআইবি’র প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বীর সমন্বয়ে দুই উপজেলার ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

আজকালের খবর/ওআর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com