ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  মঙ্গলবার ● ৯ আগস্ট ২০২২ ● ২৫ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  মঙ্গলবার ● ৯ আগস্ট ২০২২
শিরোনাম: লঞ্চের ধাক্কায় বাল্কহেড ডুবে ২ শ্রমিক নিখোঁজ       জ্বালানিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী       বিদ্যুৎ-জ্বালানি তেল-গ্যাস ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান রাষ্ট্রপতির        পবিত্র আশুরা আজ        ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে এফবিআই’র অভিযান       ৬ ব্যাংকের ট্রেজারি বিভাগের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ       জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপির দুইদিনের কর্মসূচি      
‘শ্রীলঙ্কা শাটডাউন হতে পারে’
আন্তর্জাতিক ডেস্ক
Published : Friday, 15 July, 2022 at 2:20 PM

শিগগিরই স্থিতিশীল সরকার গঠন না হলে শাটডাউনের সম্মুখীন হতে পারে শ্রীলঙ্কা। এমনই সতর্কবার্তা দিলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নন্দলাল ওয়েরাসিংহে। বৃহস্পতিবার (১৪ জুলাই) বিবিসির নিউজ নাইট প্রোগ্রামে বলেন, প্রয়োজনীয় পেট্রোলিয়ামের জন্য পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা পাওয়া যাবে কিনা তা একেবারেই অনিশ্চিত। এজন্য একটি স্থিতিশীল সরকার গঠনের বিকল্প নেই।

গত কয়েক দশকের মধ্যে তীব্র অর্থনৈতিক সংকটের মুখে শ্রীলঙ্কা। দেশজুড়ে জ্বালানি, ওষুধ ও খাদ্য সংকট মারাত্মক আকার নিয়েছে। বৈদেশিক ঋণ একদিকে গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে দেশটির। চলমান সংকটের জন্য প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের প্রশাসনকে দায়ী করে তার পদত্যাগের দাবিতে আন্দোলনে করে আসছিল লঙ্কানরা। 

শুক্রবার (১৫ জুলাই) দেশটির স্পিকার আনুষ্ঠানিক ঘোষণায় জানিয়েছেন, গোতাবায়া পদত্যাগ করেছেন এবং তা গৃহীত হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন। এজন্য দেশটির বিক্ষুব্ধ জনগণকে শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার আহ্বান জানিয়েছেন স্পিকার।

সরকারের অচলাবস্থার মধ্যে গভর্নর নন্দলাল ওয়েরাসিংহে বলেন, স্থিতিশীল প্রশাসন ছাড়া কীভাবে প্রয়োজনীয় জিনিসগুলো সরবরাহ করা যায়, সে সম্পর্কে কোনও পথ দেখতে পাচ্ছি না।

বিবিসিকে বলেন, আমরা সম্ভবত চলতি মাসের শেষ দিকে ডিজেলের অন্তত তিনটি ও পেট্রোলের একটি বা দুটি চালানের জন্য অর্থায়নে সক্ষম হয়েছি। তবে এর বাইরেও, দেশের জন্য অপরিহার্য পেট্রোলিয়াম অর্থায়নের জন্য আমরা পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা সরবরাহ করতে সক্ষম হবো কিনা তা অনিশ্চয়তা রয়েছে।

তিনি আরও বলেন, ‘যদি তা না হয়, তাহলে গোটা দেশ বন্ধ অর্থাৎ শাটডাউন হয়ে যাবে। এমন একজন প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট ও মন্ত্রিপরিষদ দরকার, যারা প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারবেন। তা না হলে সব মানুষই চরম সংকটের মধ্যে দিয়ে যাবে।

তবে স্থিতিশীল সরকার আসলে তিন থেকে পাঁচ মাসের মধ্যে সংকট কাটিয়ে উঠার সম্ভব মনে করেন তিনি। সূত্র: বিবিসি।

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com