ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শনিবার ● ২ জুলাই ২০২২ ● ১৮ আষাঢ় ১৪২৯
ই-পেপার  শনিবার ● ২ জুলাই ২০২২
শিরোনাম: পাওনাদারদের টাকা পরিশোধ অসম্ভব: বিচারপতি মানিক       যারা দেশকে সাম্প্রদায়িক রাষ্ট্র বানাতে চায় তাদের বর্জন করুন: তথ্যমন্ত্রী       ইউক্রেনের মানুষ নিয়ে খেলছেন পশ্চিমারা: পুতিন       নুপুর শর্মার ক্ষমা চাওয়া উচিত: ভারতীয় সুপ্রিম কোর্ট       প্যারোলে মুক্তি পেলেন হাজী সেলিম       তিন ঘণ্টার মধ্যেই টিকিট শেষ, যাত্রীদের ক্ষোভ        জঙ্গি দমনে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়: র‍্যাব ডিজি      
সেমিনারে বক্তারা বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার তাগিদ
নবায়নযোগ্য জ্বালানি আগামীদিনের সম্ভাবনা
নিজস্ব প্রতিবেদক
Published : Tuesday, 21 June, 2022 at 7:03 PM

বিশ্বকে বাসযোগ্য করতে উন্নত দেশগুলোর সাথে তাল মিলিয়ে বাংলাদেশও জীবাশ্ম জ্বালানি ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য জ্বালানির ওপর জোর দিচ্ছে। বর্তমানে মোট বিদ্যুতের চাহিদার তিন শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে আসলেও সরকারের পরিকল্পনা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে  বিদ্যুতের ৪০ ভাগ চাহিদা মেটানো হবে নবায়নযোগ্য উৎস থেকে। তবে জ্বালানি সঞ্চয়ে অপচয় কমিয়ে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার বিকল্প নেই। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) ও প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং তড়িৎ ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন বিষয়ক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।  

সোমবার (২০ জুন) বিকেল তিনটায় বনানী স্টার টাওয়ারস্থ প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি কনফারেন্স হলে আয়োজিত এই সেমিনারে সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা, এনডিসি। 

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ নুরুন্নবী মোল্লার সভাপতিত্বে এতে গেস্ট অব অনার (সম্মানিত অতিথি) হিসেবে বক্তব্য রাখেন প্রাইমএশিয়া বিশ্বদ্যিালয়ের চিফ অ্যাডভাইজর কমডোর (অব.) জোবায়ের আহমেদ, এনডিসি, বিএন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইফফাত জাহান এবং স্রেডার নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক সদস্য মোহাম্মদ গোলাম সরওয়ার ই কায়নাত (যুগ্মসচিব)। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের পলিসি এন্ড ডেভেলপমেন্ট অ্যাডভাইজর সুজাদুর রহমান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) কাজী এ এস এম আরিফ।

প্রধান অতিথির বক্তব্যে স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা বলেন, বিদ্যুত খাতকে এগিয়ে নিতে বাংলাদেশ সরকারের একটি মহাপরিকল্পনা (মাস্টার প্ল্যান) রয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়নে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ স্রেডা সারা দেশে নবায়নযোগ্য জ্বালানির উন্নয়নের কাজ করে যাচ্ছে। জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণ, কার্বন নি:স্বরণ কমানো, জ্বালানি সচেতনতা তৈরির পাশাপাশি স্রেডা জ্বীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীলতা কমিয়ে নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রসারে কাজ করছে।      

সেমিনারে বক্তারা আরো বলেন, নবায়নযোগ্য জ্বালানি এমন এক শক্তির উৎস যা কম সময়ের ব্যবধানে একাধিকবার ব্যবহার করা যায়। এতে ওই শক্তির উৎস শেষ হয় না। এটি পরিবেশবান্ধব এবং কার্বন নিঃসরণমুক্ত। বিভিন্ন ধরনের জ্বালানি উৎসের মধ্যে সৌর শক্তি সবচেয়ে সম্ভাবনাময়; পাশাপাশি রয়েছে বায়োগ্যাস ও বায়োমাস। এছাড়া বাংলাদেশে বায়ু বিদ্যুতের সম্ভাবনাও বেশ ভালো।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com