ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  শনিবার ● ২ জুলাই ২০২২ ● ১৮ আষাঢ় ১৪২৯
ই-পেপার  শনিবার ● ২ জুলাই ২০২২
শিরোনাম: পাওনাদারদের টাকা পরিশোধ অসম্ভব: বিচারপতি মানিক       যারা দেশকে সাম্প্রদায়িক রাষ্ট্র বানাতে চায় তাদের বর্জন করুন: তথ্যমন্ত্রী       ইউক্রেনের মানুষ নিয়ে খেলছেন পশ্চিমারা: পুতিন       নুপুর শর্মার ক্ষমা চাওয়া উচিত: ভারতীয় সুপ্রিম কোর্ট       প্যারোলে মুক্তি পেলেন হাজী সেলিম       তিন ঘণ্টার মধ্যেই টিকিট শেষ, যাত্রীদের ক্ষোভ        জঙ্গি দমনে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়: র‍্যাব ডিজি      
গুগলকে সাড়ে ৪ কোটি টাকা জরিমানা
তথ্যপ্রযুক্তি ডেস্ক
Published : Tuesday, 7 June, 2022 at 2:56 PM, Update: 07.06.2022 3:14:31 PM

অস্ট্রেলিয়ার এক সাবেক আইনপ্রণেতার মানহানির ক্ষতিপূরণ হিসেবে পাঁচ লাখ ১৫ হাজার মার্কিন ডলার বা সাড়ে চার কোটি টাকারও বেশি ক্ষতিপূরণ দিতে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে নির্দেশ দিয়েছেন দেশটির আদালত।

ওই আইনপ্রণেতাকে নিয়ে একজন ইউটিউবারের ‘মানহানিকর, বর্ণবাদী ও নিন্দনীয়’ ভিডিওগুলো সরাতে অস্বীকৃতি জানানোয় গত সোমবার (০৬ জুন) প্রতিষ্ঠানটিকে এই আদেশ দেওয়া হয়।

সাবেক আইনপ্রণেতা বারিলারো নিউ সাউথ ওয়েলসের উপপ্রধানমন্ত্রী ছিলেন। তাকে আক্রমণ করে ইউটিউবে প্রচারিত দুটি ভিডিও থেকে গুগলের হাজারো ডলার আয়ের প্রমাণ পেয়েছে আদালত। ২০২০ সালে পোস্ট করা দুটি ভিডিও দেখা হয়েছে প্রায় আট লাখবার। ভিডিওগুলোতে বারিলারোর ইতালিয়ান নাম নিয়েও বাজে মন্তব্য করা হয়েছে।

রায়ে আদালতে বলেছে, ওই ভিডিও দুটির কারণে সময়ের আগেই জনসেবামূলক পেশা থেকে সরে যান বারিলারো।

বিচারক স্টিভ রেয়ারস বলেন, ভিডিও দুটি করেন রাজনৈতিক ভাষ্যকার জর্ডান শানকস। ইউটিউবে তার ছয় লাখ ২৫ হাজার সাবস্ক্রাইবার এবং ফেসবুকে তিন লাখ ৪৬ হাজার ফলোয়ার রয়েছে। কোনো প্রমাণ ছাড়াই তিনি বারিলারোকে দুর্নীতিবাজ হিসেবে অভিহিত করেন। তাকে বর্ণবাদী নামে ডাকেন, যা বিদ্বেষমূলক বক্তব্যের চেয়ে কম নয়। গুগল ও জর্ডান শানকসের প্রচারণার কারণে বারিলারো মানসিকভাবে ভেঙে পড়েন। এর জেরে মেয়াদ শেষের আগেই সরকারি দায়িত্ব ছাড়তে বাধ্য হন তিনি।

যদিও বার্তা সংস্থা রয়টার্স জানিছে, শ্যাংকস ভিডিও দুটি পোস্ট করার এক বছর পরে রাজনীতি ছাড়েন বারিলারো। এক্ষেত্রে গুগল শ্যাংকসের প্রচারণার ফলে সৃষ্ট ক্ষতির দায় এড়াতে পারে না।

আজকালের খবর/এসএইচ


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com