ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৬ মে ২০২২ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৯
ই-পেপার  সোমবার ● ১৬ মে ২০২২
শিরোনাম: টিটিই শফিকুল নির্দোষ: তদন্ত কমিটি       সমালোচনা করার আগে গ্রাম ঘুরে আসার অনুরোধ প্রধানমন্ত্রীর        ক্যাসিনো সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন       দিনাজপুরে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত       সম্রাটের উন্নত চিকিৎসা দরকার : বিএসএমএমইউ       প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্পেনের প্রেসিডেন্টের শুভেচ্ছা       ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু       
বদলে গেলো কানের প্রেক্ষাগৃহের নাম
আনন্দমেলা ডেস্ক
Published : Friday, 13 May, 2022 at 2:04 PM

কান চলচ্চিত্র উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনে ছোটবড় বেশকিছু প্রেক্ষাগৃহ আছে। এরমধ্যে একটির নাম ‘সাল দ্যু সোয়েসনতিয়েম’। এটি ভবনের ছাদে অবস্থিত।

২০০৭ সালের ৬০তম কান উৎসবে এর উদ্বোধন হয়েছিল। তাই এই নামকরণ (ষাটের ঘর)। ৭৫তম আসরে প্রেক্ষাগৃহটির নাম বদলে রাখা হচ্ছে ‘সাল আনিয়েস ভারদা’। প্রয়াত ফরাসি নারী পরিচালক আনিয়েস ভারদার প্রতি সম্মান জানাতে এই উদ্যোগ। বুধবার আয়োজকরা এই তথ্য জানিয়েছে।

১৯৬২ সালের কান উৎসবে আনিয়েস ভারদ পরিচালিত ‘ক্লিও ফ্রম ফাইভ টু সেভেন’ মূল প্রতিযোগিতা শাখায় স্থান পায়। সেই থেকে শুরু। কানের অফিসিয়াল সিলেকশনে ১৩ বার জায়গা পেয়েছিলেন তিনি। সবশেষ ২০১৭ সালে প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত হয় তার ‘ফেসেস প্লেসেস’।

২০১৫ সালে কান উৎসবের ৬৮তম আসরে সম্মানসূচক স্বর্ণপাম পান আনিয়েস ভারদা। সাড়ে ছয় দশক ধরে চলচ্চিত্র নির্মাণ করেছেন তিনি। ২০০৫ সালে মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের একজন ছিলেন তিনি। ২০১৩ সালে ক্যামেরা দ’র পুরস্কারের জন্য গঠিত বিচারক প্যানেলের প্রধান ছিলেন।

মায়ের নামে কান উৎসবের প্রেক্ষাগৃহের নামকরণ হওয়ায় আনন্দিত ও গর্বিত আনিয়েস ভারদার ছেলেমেয়ে রোজালি ভারদা ও ম্যাথিউ দ্যুমি। আনিয়েস ভারদার স্বামী জ্যাক দ্যুমি ছিলেন চলচ্চিত্র পরিচালক। ১৯৬৪ সালের কান উৎসবে তার পরিচালিত ‘দ্য আমব্রেলাস অব শেরবুর্গ’ স্বর্ণপাম জেতে।

এদিকে বুধবার আয়োজকরা আরও জানিয়েছে, ৭৫তম কান উৎসব চলাকালে সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে থাকছে সংবাদকর্মীদের সঙ্গে পাঁচ তারকার ক্যারিয়ার নিয়ে আড্ডা। আগামী ১৮ মে আমেরিকান অভিনেতা টম ক্রুজ, ২৩ মে ফরাসি পরিচালক, অভিনেত্রী ও চিত্রনাট্যকার আনিয়েস জাছুই, ২৬ মে ডেনিশ অভিনেতা ম্যাডস মিকেলসেন, ২৭ মে স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম এবং ইতালিয়ান পরিচালক ও চিত্রনাট্যকার আলিস রোরওয়াচার আলাপচারিতায় অংশ নেবেন।

ভূমধ্যসাগরের তীরে চলচ্চিত্রপ্রেমীদের তীর্থভূমিতে আগামী ১৭ মে থেকে ২৮ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে এবারের কান উৎসব।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com