ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ১৬ মে ২০২২ ● ২ জ্যৈষ্ঠ ১৪২৯
ই-পেপার  সোমবার ● ১৬ মে ২০২২
শিরোনাম: ক্যাসিনো সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন       দিনাজপুরে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত       সম্রাটের উন্নত চিকিৎসা দরকার : বিএসএমএমইউ       প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্পেনের প্রেসিডেন্টের শুভেচ্ছা       ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু        ক্যালিফোর্নিয়ায় চার্চে গুলিতে নিহত ১       জাপানি দুই শিশুর বাবার বিরুদ্ধে মায়ের আদালত অবমাননার আবেদন      
গুগলে আসছে নতুন মাল্টিসার্চ ফিচার
তথ্যপ্রযুক্তি ডেস্ক
Published : Saturday, 9 April, 2022 at 4:26 PM

নতুন মাল্টিসার্চ ফিচার চালুর ঘোষণা দিলো গুগল। এটি হবে জটিল কোনও সার্চকে সহজ করে আনার জন্য নতুন ধরনের ফিচার। এমনটাই মন্তব্য করেছে সংবাদ মাধ্যম স্ল্যাশগিয়ার। সাধারণত কোনও কি-ওয়ার্ড দিয়ে সার্চ করার গতানুগতিক অপশন প্রচলিত থাকলেও কিছু কিছু ক্ষেত্র যেমন- ঘরের কোনও আসবাবপত্র সম্পর্কে সার্চ করার জন্য এরকম মাল্টিসার্চ ফিচার সহায়ক হবে। মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে এই মাল্টিসার্চ।

সংবাদ মাধ্যমটি জানায়, এটি গুগল লেন্সে অন্তর্ভুক্ত করা নতুন একটি পদ্ধতি। এটি অ্যান্ড্রয়েড কিংবা আইওএসের গুগল অ্যাপে পাওয়া যাবে। মাল্টিসার্চে একইসঙ্গে টেক্সট এবং ইমেজ ব্যবহার করে সার্চ করা যাবে। এতে সার্চের নির্দিষ্টতা আরও বাড়বে। আর কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের কারণে এর মান আস্তে আস্তে আরও উন্নত হবে।

মাল্টিসার্চ ব্যবহার করতে প্রথমে দরকার হবে, যেটা সার্চ করা হবে তার একটি ছবি জোগাড় করা। এটি হতে পারে কোনও স্ক্রিনশট অথবা ছবি। ছবিটি নেওয়ার পরে সোয়াপ করে +অ্যাড টু ইয়োর সার্চে ট্যাপ করতে হবে। এখানে ব্যবহারকারী চাইলে টেক্সট যুক্ত করতে পারবেন। গুগল জানায়, মাল্টিসার্চ ব্যবহার করে একজন রঙ, ব্র্যান্ড অথবা কোনও দৃশ্যমান বৈশিষ্টকে কাজে লাগিয়ে সার্চ করতে পারবে। উদাহরণ স্বরূপ, কারও একটি কমলা রঙের জামা আছে। এবার তিনি চাইলেন একইরকমের জামা সবুজ রঙের পাওয়া যায় কিনা। সেটাও তিনি এই মাল্টি সার্চ ব্যবহার করে বের করতে পারবেন।

সংবাদ মাধ্যমটি জানায়, মাল্টিসার্চ খুব উপকারী হলেও প্রথমদিকে এর সীমাবদ্ধতা থাকবে অনেক বেশি। আপাতত এটি শুধু আমেরিকায় বেটা সংস্করণে থাকছে। তাও শুধু ইংরেজি ভাষায়। গুগল জানায়, শপিংয়ের ক্ষেত্রে এটি সবচেয়ে ভালো কাজ করবে। আর কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে এটি আস্তে আস্তে সবক্ষেত্রেই কার্যকর হয়ে উঠবে। প্রতিষ্ঠানটি আশা করছে, একাধিক ছবি এবং প্রশ্নের সমন্বয়ে মাল্টিসার্চের এই মাল্টিটাস্কিং পদ্ধতি দিনে দিনে নির্দিষ্ট ফল বের করার ক্ষেত্রে আরও সুক্ষ্ণ হয়ে উঠবে।


আজকালের খবর/এসএইচ


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com