ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ৬ ডিসেম্বর ২০২১ ● ২২ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ৬ ডিসেম্বর ২০২১
শিরোনাম: তথ্য প্রতিমন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির       ৫ম ধাপে সিলেট-চট্টগ্রাম বিভাগে নৌকা পেলেন যারা       কক্সবাজারে বন্দুকযুদ্ধে দুই জন নিহত       স্বাধীনতা বিরোধী চক্র এখনও নানাভাবে ষড়যন্ত্র করে যাচ্ছে       বাংলাদেশের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে : বিশ্বব্যাংক       অর্থপাচারকারী প্রিন্স মুসা, মিন্টু-তাবিথদের তালিকা হাইকোর্টে       উপকূলে শঙ্কা কাটেনি, তিন নম্বর সংকেত বহাল      
নতুন নতুন সফটওয়্যার তৈরি করছে এক্সেল আইটি এআই
নিজস্ব প্রতিবেদক
Published : Saturday, 13 November, 2021 at 5:05 PM

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলছে বাংলাদেশ। বাংলাদেশ কোনো দিক থেকেই পিছিয়ে নেই। বিশ্বের অনেক দেশের চেয়ে বর্তমানে তথ্য প্রযুক্তিতে এগিয়ে রয়েছে বাংলাদেশ। একবিংশ শতাব্দী হচ্ছে প্রযুক্তির যুগ। মানুষের জীবন যাত্রা অনেক সহজ করে দিয়েছে এই প্রযুক্তি।
 
বর্তমানে কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে সারাবিশ্বে অনেক কাজ হচ্ছে। বাংলাদেশেও কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ শুরু হয়েছে। বাংলাদেশে নিজস্ব কিছু সফটওয়্যার কোম্পানি আছে যারা কি না নিজেদের সফটওয়্যার নিয়ে কাজ করে। তার মধ্যে এক্সেল আইটি এআই হচ্ছে অন্যতম। এক্সেল আইটি এআই বর্তমানে পিএইচপি (লারাভেল), পাইথন (জ্যাঙ্গো ও ফ্লাস্ক), গো, রুবি, রিঅ্যাক্ট- নেটিভ, ফ্লাটার, অ্যান্ড্রয়েড এবং রিঅ্যাক্ট জেএস, ভিউ জেএস ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করে থাকে। 

এ ব্যাপারে প্রতিষ্ঠানের কর্নধার মো. বদরুদ্দোজা বলেন, কারিগরি সমাধানে তৎপর তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের একটি সনামধন্য প্রতিষ্ঠান হচ্ছে ‘এক্সেল আইটি এআই’ বর্তমানে এক্সেল আইটি এআই তাদের ই-ডক্টর নামে একটা মোবাইল অ্যাপ নিয়ে কাজ করা হচ্ছে। সেখানে অ্যাপে দেশ-বিদেশের সকল ডাক্তাদের তালিকা থাকবে এবং তার পাশাপাশি স্বাস্থ্য সংক্রান্ত সকল তথ্য এবং সুবিধা পাওয়া যাবে স্বল্প খরছে। তার পাশাপাশি প্রোজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়েও কাজ করছে এক্সেল আইটি এআই। এই সফটওয়্যারটির মাধ্যমে একটা প্রোজেক্ট শুরু থেকে শেষ পর্যন্ত এবং কোম্পানির এমপ্লয়ীদের সকল কাজের হিসাব দেখা যাবে। 

তিনি আরো বলেন, এন্টারপ্রাইজ সফটওয়্যার, বিজনেস সফটওয়্যার, ই-কর্মাস থেকে শুরু করে বিভিন্ন ধরনের সফটওয়্যার তৈরি করে থাকে প্রতিষ্ঠানটি। আমাদের লক্ষ্য হচ্ছে বিশ্বের সাথে তালমিলিয়ে কাজ করা। প্রতিষ্ঠানের চিফ এক্সিকিউটিভ অফিসার শহীদ মাহমুম বলেন, কারিগরি সমাধানে তৎপর তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের একটি সনামধন্য প্রতিষ্ঠান হচ্ছে ‘এক্সেল আইটি এআই’ এখানে এক ঝাঁক তরুণ-তরুণী সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করে।

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com