ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  সোমবার ● ৬ ডিসেম্বর ২০২১ ● ২২ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  সোমবার ● ৬ ডিসেম্বর ২০২১
শিরোনাম: স্বাধীনতা বিরোধী চক্র এখনও নানাভাবে ষড়যন্ত্র করে যাচ্ছে       বাংলাদেশের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে : বিশ্বব্যাংক       অর্থপাচারকারী প্রিন্স মুসা, মিন্টু-তাবিথদের তালিকা হাইকোর্টে       উপকূলে শঙ্কা কাটেনি, তিন নম্বর সংকেত বহাল       নভেম্বরে বিদেশে গে‌ছেন ১ লা‌খের বে‌শি কর্মী       ৮০ হাজার শ্রমিক নেবে ইতালি        ওমিক্রন মোকাবিলায় আমরা প্রস্তুত : স্বাস্থ্য অধিদপ্তর      
সৌদিতে মাস্ক পরিধান করা আর বাধ্যতামূলক নয়
আন্তর্জাতিক ডেস্ক
Published : Saturday, 16 October, 2021 at 2:22 PM

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শনিবার (১৬ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১৭ অক্টোবর (রোববার) থেকে কিছু ক্ষেত্রে করোনা সংক্রান্ত বিধিনিষেধে শিথিলতার অনুমোদন দেওয়া হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- উন্মুক্ত স্থানে মাস্ক পরিধান করা আর বাধ্যতামূলক থাকবে না (কিছু ব্যতিক্রম ছাড়া)।

তবে বদ্ধ জায়গায় মাস্ক পরিধান করতে হবে।  

দুই ডোজ তথা সম্পূর্ণ ডোজ কোভিড টিকা গ্রহণকারীদের জন্য নিম্নোক্ত ক্ষেত্রে কিছু শিথিলতা আনা হয়েছে:
  
মসজিদুল হারাম, মক্কা এবং মসজিদে নববী মদীনা কর্তৃপক্ষ সেখানে ধারণক্ষমতার সম্পূর্ণটাই ব্যবহার করতে পারবে। তবে এক্ষেত্রে সেখানে কর্মরত কর্মী এবং আগত ভিজিটরদের অবশ্যই সার্বক্ষণিক মাস্ক পরিধান করতে হবে। ওমরা, নামাজ, জিয়ারার জন্য আগের মতোই তাওক্কালনা এপের মাধ্যমে পূর্বানুমতি (অ্যাপয়েন্টমেন্ট) নিতে হবে। এই অনুমতির ফলে হয়তো বেশি সংখ্যক ওমরাকারী ও ভিজিটরদের এলাও করবে। তবে টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ ছাড়া কিংবা তাওয়াক্কালনায় অ্যাপয়েন্টমেন্ট ছাড়া কেউ যেতে পারবেন না। 

জনসমাগম স্থল, পাবলিক প্লেস, গণপরিবহন, রেস্টুরেন্ট, বিনোদন কেন্দ্র, সিনেমা ইত্যাদিতে বসার ফুল ক্যাপাসিটি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে এবং সামাজিক দূরত্ব নীতি বাদ দেওয়া হয়েছে।  

সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে টিকার ডোজ সম্পূর্ণ করার শর্ত বহাল থাকবে। তাই সরকারি বেসরকারি সব কর্তৃপক্ষকে তাদের সেবাগ্রহণকারীদের তাওয়াক্কালনায় ইমিউন স্ট্যাটাস নিশ্চিত হয়ে প্রবেশানুমতি দেওয়া ও কার্যক্রম পরিচালনার প্রতি বিশেষ গুরুত্বারোপ করতে হবে।  

কমিউনিটি সেন্টারে অনুষ্ঠানের আয়োজন ও উপস্থিত হওয়ার ক্ষেত্রে কোনো নির্দিষ্ট সংখ্যার বাধ্যবাধকতা আর থাকবে না।  

তাওয়াক্কালনার মাধ্যমে স্বাস্থ্যগত অবস্থা নিরুপণ সম্ভব নয় এমন সব জায়গায় সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধান নিয়ম বহাল থাকবে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় স্বাস্থ্য পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজর রাখছে। পরিস্থিতির পরিবর্তন হলে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আজকালের খবর/বিএস 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com