ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  মঙ্গলবার ● ২৭ জুলাই ২০২১ ● ১২ শ্রাবণ ১৪২৮
ই-পেপার  মঙ্গলবার ● ২৭ জুলাই ২০২১
শিরোনাম: সব মামলায় জামিনের মেয়াদ বাড়ল আরো এক মাস       কুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় আরো ১৯ জনের মৃত্যু       চট্টগ্রামে একদিনে মৃত্যু ও শনাক্তে নতুন রেকর্ড       অসুস্থ শ্বশুরের পাশে থাকতে আজই ফিরছেন লিটন দাস       লিবীয় উপকূলে নৌডুবি, ৫৭ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা       রামেক করোনা ওয়ার্ডে আরো ২১ জনের মৃত্যু       ময়মনসিংহ মেডিক্যালে আরো ১৯ জনের মৃত্যু      
লাভের আশায় গরু এনে অশ্রু ঝরিয়ে বিদায়
নিজস্ব প্রতিবেদক
Published : Wednesday, 21 July, 2021 at 9:44 PM


উত্তরবঙ্গের হাজার হাজার গরু ব্যবসায়ী ঈদুল আজহা উপলক্ষে কোরবানির গরু নিয়ে এসেছিলেন রাজধানীর বিভিন্ন প্রান্তে। ভেবেছিলেন একটু লাভের মুখ দেখবেন। বাড়িতে ফিরে মা-বাবা, স্ত্রী-সন্তানদের নিয়ে ঈদ উদযাপন করবেন। কিন্তু সে আশার গুড়ে বালি। প্রায় এক সপ্তাহ ধরে ঢাকায় থেকেও বিক্রি করতে পারেননি সিংহভাগ গরু। তাই একবুক ভাঙা স্বপ্ন নিয়ে ঈদের দিন বাড়ির পথ ধরেছেন তারা।

রাস্তায় ট্রাকে বা গাছের তলে বসে নীরবে অশ্রু ফেলেছেন ঈদের সকালে। বুকভরা কষ্ট নিয়ে দিচ্ছেন ভাগ্যের দোষ।

ঈদুল আজহার দিন সকাল থেকে দুপুর পর্যন্ত মহাসড়কে ঘুরে দেখা গেছে, শত শত ট্রাক-পিকআপে হাজার হাজার গরু অবিক্রীত অবস্থায় উত্তরবঙ্গে ফিরিয়ে  নেওয়া  হচ্ছে। ক্রেতা কম ও করোনাভাইরাসের কারণ উল্লেখ করলেও অনলাইনে গরু বিক্রিকেও কারণ হিসেবে দেখছেন তারা। তবে সবচেয়ে বড় দোষ দিচ্ছেন নিজেদের ভাগ্যকেই।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, ঢাকা-উত্তরবঙ্গের হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের চলনবিল-অধ্যুষিত ৮ নং সেতুর ওপর কথা হয় চাঁপাইনবাবগঞ্জের রহনপুর পৌরসভার জনতা স্কুল এলাকার গরু ব্যবসায়ী মো. আব্দুল মান্নান, আনিসুর রহমান ও বক্কার আলীর সঙ্গে।

এ কদিনে ধকল তো আর কম যায়নি। তাই সড়কে গাছের ছায়ায় শুয়ে বিশ্রাম নিচ্ছিলেন তারা। তাদের সঙ্গে আরো অনেককেই দেখা যায় মলিন মুখে বসে আছেন। হতাশা ও দীর্ঘদিনের অক্লান্ত কষ্টের ছাপ সবার চেহারায়। যেন ইচ্ছে করলেও পারছেন না প্রকাশ করতে, পারছেন না সইতেও।

ব্যাপারী আব্দুল মান্নান বলেন, চাঁপাইয়ের রহনপুর থেকে গত ১৫ জুলাই ২২টা গরু নিয়ে গিয়েছিলাম ঢাকার উত্তরায়। ঈদের আগের সারা রাত পর্যন্ত অপেক্ষা করে মাত্র ৫টা গরু বিক্রি করতে পেরেছি। সেখানেও লস দিতে হয়েছে ৩০ হাজার টাকা। আর বাকি ১৭টাই ফিরিয়ে নিয়ে যাচ্ছি বাড়িতে। কম করে দুই লাখ টাকা লাভের স্বপ্ন নিয়ে রাজধানীতে গেলেও ফিরছি ট্রাক ভাড়াসহ প্রায় দেড় লাখ টাকা লস দিয়ে। সঙ্গে ১৭টি গরু।

তিনি আরো বলেন, শুধু উত্তরবঙ্গেরই অন্তত ১০ হাজার গরু অবিক্রীত রয়ে গেছে। শত শত ট্রাকে গরু ফিরিয়ে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। এই অপূরণীয় ক্ষতি কবে পুষব, জানা নেই।

একই এলাকার মো. জেলানুর রহমান বলেন, ১২টা গরু নিয়ে গিয়েছিলাম ঢাকায়। গরু বিক্রি করে কিছু লাভ হবে, বাড়িতে ফিরে সবাইকে নিয়ে ঈদ করব, এই আশাতেই এসেছিলাম। কিন্তু পরিবার-পরিজন তো দূরে, রাস্তায় রাস্তায় দিন যায় আমাদের। ন্যায্যমূল্য না পাওয়ায় একটি গরুও বিক্রি হয়নি। এদিকে গাড়ি ভাড়া ও থাকা-খাওয়ার খরচ তো খাড়া। আসলে ভাগ্যই আমাদের সহায় হয় না।

ঈদুল আজহার দিন সিরাজগঞ্জের মহাসড়কে বিকেল ৪টা পর্যন্ত ফাঁকা রাস্তায় দেখা গেছে, শোঁ শোঁ করে আসছে একটার একটা ঢাকাফেরত গরুভর্তি ট্রাক। ব্যাপারীদের কেউ কেউ গরুর পাশে দাঁড়িয়ে তাকিয়ে আছেন সুদূর পানে। চোখে রাজ্যের হতাশা। হয়তো হিসাব কষছেন, কীভাবে কাটিয়ে উঠবেন এ ক্ষতি। এনএমএস।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com