ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  মঙ্গলবার ● ২৭ জুলাই ২০২১ ● ১২ শ্রাবণ ১৪২৮
ই-পেপার  মঙ্গলবার ● ২৭ জুলাই ২০২১
শিরোনাম: কুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় আরো ১৯ জনের মৃত্যু       চট্টগ্রামে একদিনে মৃত্যু ও শনাক্তে নতুন রেকর্ড       অসুস্থ শ্বশুরের পাশে থাকতে আজই ফিরছেন লিটন দাস       লিবীয় উপকূলে নৌডুবি, ৫৭ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা       রামেক করোনা ওয়ার্ডে আরো ২১ জনের মৃত্যু       ময়মনসিংহ মেডিক্যালে আরো ১৯ জনের মৃত্যু       দেশে আরো ২৪৭ জনের মৃত্যু, শনাক্ত ১৫১৯২      
মার্কিন-রুশ সম্পর্কে ‌‘আশার আলো’ দেখছেন পুতিন
নিউজ ডেস্ক
Published : Thursday, 17 June, 2021 at 1:21 AM, Update: 17.06.2021 1:23:42 AM

সুইজারল্যান্ডের জেনেভায় মুখোমুখি এক বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জো বাইডেনের সম্পর্কে বিরল এক প্রশংসা করে তিনি বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন একজন অভিজ্ঞ রাষ্ট্রনেতা। তিনি পূর্বসূরী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো নন। একই সঙ্গে এই বৈঠকের মাধ্যমে ওয়াশিংটন-মস্কোর সম্পর্কে পুতিন আশার ঝলকানি দেখছেন বলেও মন্তব্য করেছেন।

বুধবার জেনেভায় ওই বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে এসে পুতিন বলেন, ‌তারা দুই ঘণ্টা ধরে বিস্তারিত আলোচনা করেছেন। যা অধিকাংশ রাজনীতিবিদের সঙ্গে কেউ করতে পারবেন না। তিনি (জো বাইডেন) পূর্বসূরী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে একেবারে আলাদা।

হোয়াইট হাউস বলছে, জেনেভার ভিলা লা গ্রেঞ্জে দুই নেতার ওই বৈঠক স্থানীয় সময় বেলা ১টায় শুরু হয়ে দুই ঘণ্টা পর্যন্ত চলে। পরে সংক্ষিপ্ত বিরতি শেষে আবারও শুরু হওয়া বৈঠক ৫টা ৫ মিনিটে শেষ হয়। এর কিছুক্ষণ পর প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন সাংবাদিক সম্মেলনে আসেন। সেখানে তারা দুই দেশের তলানিতে থাকা চিরবৈরী সম্পর্ক ও বৈশ্বিক বিভিন্ন ইস্যু নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

শুরুতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভ্লাদিমির পুতিন। এ সময় জো বাইডেনের সঙ্গে বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে বলে মন্তব্য করেন রুশ এই প্রেসিডেন্ট। পুতিন বলেন, তিনি মনে করেন না যে, তাদের মধ্যে কোনও ধরনের বৈরীতা আছে।

রাশিয়ার এই প্রেসিডেন্ট বলেন, উভয় দেশের বহিষ্কৃত রাষ্ট্রদূতদের পুনরায় দুই দেশের দূতাবাসে ফেরাতে রাজি হয়েছেন তারা। তবে প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাননি বলে নিশ্চিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। পুতিন বলেছেন, তিনিও জো বাইডেনকে মস্কোতে আমন্ত্রণ জানাননি।

বৈরী এই দুই দেশের সম্পর্ক গত কয়েক দশকের মধ্যে বর্তমানে সবচেয়ে তলানিতে পৌঁঁছেছে। গত মার্চে প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্টকে খুনি বলেও মন্তব্য করেছিলেন। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা, ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল নিয়ে দুই দেশের সম্পর্কে নজিরবিহীন অবনতির মাঝে মার্কিন প্রেসিডেন্টের অনুরোধে জেনেভায় বাইডেন-পুতিন সম্মেলন অনুষ্ঠিত হলো।

দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতির ব্যাপারে সাংবাদিক সম্মেলনে পুতিন বলেন, জো বাইডেনের সঙ্গে আলোচনায় ওয়াশিংটন এবং মস্কোর দ্বিপাক্ষিক বিশ্বাসে আশার ঝলকানি দেখছেন তিনি। প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘খুবই গঠনমূলক’ এবং ‘অভিজ্ঞ সহযোগী’ হিসেবে বর্ণনা করেছেন পুতিন। তবে তিনি বলেছেন, দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ঘটবে কি-না সেটি এখনই বলা কঠিন। সূত্র: বিবিসি, রয়টার্স।

একে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.net, www.ajkalerkhobor.com