ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৭ জুন ২০২১ ● ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার  বৃহস্পতিবার ● ১৭ জুন ২০২১
শিরোনাম: সরকারি প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি শুরু হচ্ছে       দাতার কাতারে বাংলাদেশ       পূর্ত ভবনে অস্ত্রের মহড়া: আওয়ামী লীগ নেতাদের অব্যাহতি       পরীমনির বিরুদ্ধে ভাঙচুরের অভিযোগ গুলশান অল কমিউনিটি ক্লাবের, পরিদর্শনে যাবে পুলিশ       বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে নিতে ব্যর্থ মন্ত্রণালয়       বাজেট পাসের পরেই এমপিওর আবেদন       চীনকে এক হাত নিলেন জি-৭ নেতারা, কোভিডের উৎসের তদন্ত দাবি      
ভূমিকম্পে ফাটল
সিলেটে রাজা জিসি স্কুলের ‘কামরান ভবন’ পরিত্যক্ত ঘোষণা
সিলেট ব্যুরো
Published : Tuesday, 8 June, 2021 at 8:19 PM

সিলেট নগরীর বন্দরবাজারস্থ রাজা জিসি হাই স্কুলের একটি ভবনে ভূমিকম্পে ফাটল দেখা দিয়েছে। সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের নামে নির্মিত ‘বদর উদ্দিন আহমদ কামরান ভবন’-এ এই ফাটল দেখা দেয়। 

মঙ্গলবার দুপুরে ফাটলের খবর পেয়ে জেলা শিক্ষা ভবনের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিমের নেতৃত্বে একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম বলেন, ভবনটি প্রায় ২৮ বছর আগে তৈরি করা হয়েছিল। ভবনটি ওই সময়ে ভূমিকম্প সহনীয় মাত্রায় তৈরি করা হয়নি। ভূমিকম্পে ফাটল হওয়া কামরান ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। প্রয়োজনে ভূমিকম্প প্রতিরোধক আরেকটি ভবন তৈরি করা হবে। সেই সঙ্গে সিলেটে গত দুই বছর থেকে যতটি শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন তৈরি করা হয়েছে সেগুলো ভূমিকম্প সহনশীল মাত্রায় তৈরি করা হচ্ছে। ভূমিকম্প প্রাকৃতিক দুর্যোগ কীভাবে ক্ষতি হয় তা বলা যায় না। পরিত্যক্ত ভবনের কারণে স্কুলে ক্লাসরুমের সমস্যা থাকলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে নতুন করে প্রয়োজনে ক্লাসরুম করে দেওয়া হবে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বদর উদ্দিন আহমদ কামরান ভবনটির প্রত্যেকটি রুমে ফাটল দেখা দিয়েছে। ভবনের একটি অংশ দেবে গেছে মর্মেও ধারণা করা হচ্ছে। বিজ্ঞানাগারের দেয়ালে বড় ধরনের ফাটল সৃষ্টির ফলে পলেস্তারা খসে পড়েছে। সিলেট নগরীতে সোমবার সন্ধ্যায় ৩.৮ মাত্রার ভূমিকম্পে এই ফাটল দেখা দেয়।

রাজা জিসি হাইস্কুলের প্রধান শিক্ষক আবদুল মুমিত জানান, ১৮৮৬ সালে রাজা জিসি হাই স্কুল স্থাপিত হয়। এ বিদ্যালয়ে ২০০৬ সালে একটি ভবন নির্মিত হয়। এ সময় ওই ভবনের নিচতলা পাকাকরণ হয়। আর ২০১৭ সালের দিকে দ্বিতীয় তলার কাজ সম্পন্ন হয়। ২০১৯ সালে ভবনটির দ্বিতীয়তলা হস্তান্তর করে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। সোমবারের ভূমিকম্পে ওই ভবনের প্রত্যেকটি রুমে ফাটল দেখা দিয়েছে। এমনকি রুমের ভিমেও দেখা দিয়েছে ফাটল।

তিনি আরো বলেন, বিজ্ঞানাগারসহ ওই ভবনটিতে ১০টি শ্রেণিকক্ষ রয়েছে। এ ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হলে স্কুল খুললে শিক্ষার্থীদের মাঠে বসিয়ে ক্লাস করাতে হবে। তিনি সরকারের কাছে বিকল্প ব্যবস্থা করার জন্যও আবেদন জানান।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com