ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৭ জুন ২০২১ ● ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার  বৃহস্পতিবার ● ১৭ জুন ২০২১
শিরোনাম: সরকারি প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি শুরু হচ্ছে       দাতার কাতারে বাংলাদেশ       পূর্ত ভবনে অস্ত্রের মহড়া: আওয়ামী লীগ নেতাদের অব্যাহতি       পরীমনির বিরুদ্ধে ভাঙচুরের অভিযোগ গুলশান অল কমিউনিটি ক্লাবের, পরিদর্শনে যাবে পুলিশ       বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে নিতে ব্যর্থ মন্ত্রণালয়       বাজেট পাসের পরেই এমপিওর আবেদন       চীনকে এক হাত নিলেন জি-৭ নেতারা, কোভিডের উৎসের তদন্ত দাবি      
ভারতের দিকে ধেয়ে আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড়
নিউজ ডেস্ক
Published : Sunday, 16 May, 2021 at 12:06 AM

ভারতের গুজরাটের দিকে ধেয়ে আসছে 'মহা শক্তিশালী' ঘূর্ণিঝড় তাউটে (Tauktae)। দেশটির আবহাওয়া অধিফতরের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়, আগামী ১২ থেকে ১৫ ঘণ্টার মধ্যে গতি বাড়িয়ে তাউটে ১৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগ ধারণ করবে।  বর্তমানে এটি ১২০ থেকে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে ধেয়ে আসছে। পূর্বাভাস অনুযায়ী যদি তাউটে গতি বাড়ায়, তাহলে এটি গুজরাট উপকূলে পৌঁছবে ১৮ মে দুপুরে। জানা গিয়েছে পোরবন্দরের পাশ দিয়ে এই ঘূর্ণিঝড়টি যেতে পারে।

১৮ মে দুপুরে তাউটে সুপার সাইক্লোনে পরিণত হয়ে আছড়ে পড়তে পারে ভারতীয় ভূখণ্ডে।  ১৮ মে তাউটে ১৬০ থেকে ১৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টার গতি ধারণ করতে পারে।  এই আবহে ইতিমধ্যেই ভারতের পশ্চিম উপকূলবর্তী পাঁচ রাজ্যে জারি করা হয়েছে সতর্কতা।

হিন্দুস্তান টাইমস জানায়, ইতিমধ্যেই কেরল, গোয়া, কর্ণাটক, মহারাষ্ট্র এবং গুজরাটের উপকূলবর্তী অঞ্চলে লাল সতর্কতা জারি করা হয়েছে। জানা গিয়েছে, এর আগে তাউটের পথ অনুসরণ করে ১৯৩৩ এবং ১৯৭৫ সালে দু'টি ঘূর্ণিঝড় আছড়ে পড়েছিল গুজরাটে। ১৯৭৫ সালের ঘূর্ণিঝড়ে গুজরাটে প্রাণ হারিয়েছিল ৪০০০ মানুষ। এই আবহে তাউটের জেরে ক্ষয়ক্ষতি যাতে বেশি না হয় তার জন্য উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। তৈরি রাখা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫৩টি দলকে।

শুক্রবার রাতে তাউটে লাক্ষাদ্বীপ এবং আরব সাগরের পূর্ব-মধ্য ও দক্ষিণ-পূর্ব এলাকায় অবস্থান করছিল। অর্থাত্ এটি কেরালার কান্নুরের থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিমে ২৯০ কিলোমিটার, গুজরাতের ভেরাবলের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ১,০১০ কিলোমিটার দূরে অবস্থিত। এই আবহে সমুদ্র উত্তাল থাকায় আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের আরব সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

আজকালের খবর/এএইস


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : বার্তা- [email protected] বিজ্ঞাপন- [email protected]
দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে গোলাম মোস্তফা কর্তৃক বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com